• শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    হজ উপলক্ষে সৌদির ডাকটিকিট প্রকাশ

    আন্তর্জাতিক ডেস্ক | ৩০ জুলাই ২০২০ | ৯:৪৫ অপরাহ্ণ

    হজ উপলক্ষে সৌদির ডাকটিকিট প্রকাশ

    ছবি: সংগৃহীত

    চলতি বছর ভিন্ন পরিস্থিতিতে হজ অনুষ্ঠিত হচ্ছে। তবে অন্যবারের মতো এবারও হজকে স্মরণীর করে রাখতে এবং হজের প্রতি সম্মান জানিয়ে সৌদি আরব নতুন সৌদি ডাকটিকিট চালু করেছে। ৩ রিয়াল মূল্যমানের ডাকটিকিটে পবিত্র কাবাকে ঘিরে নির্মিত ক্লক টাওয়ারসহ বেশ কয়েকটি ভবনের ছবি দেখা যাচ্ছে।

    ডাকটিকিটে আরবি ও ইংরেজিতে লেখা রয়েছে, ‘মুসলমানদের স্বাস্থ্য ও নিরাপত্তা আমাদের কাছে অগ্রাধিকার’ (The Health and Safety of Muslims is Our Priority)। পরিবর্তিত পরিস্থিতিতে ফরজ ইবাদত হজের আয়োজনে দেশটির ভূমিকা স্মরণ করার পাশাপাশি, হজযাত্রীদের জন্য গৃহীত সতর্কতামূলক নানা পদক্ষেপ এবং করোনাভাইরাস থেকে আল্লাহর ঘরের মেহমান স্বাস্থ্যগত নিরাপত্তা ও সেবা নিশ্চিতের বিষয়টিকে প্রতিপাদ্য করে ডাকটিকিটে এবারের বক্তব্য নির্ধারণ করা হয়েছে।


    এই স্লোগানের মধ্য দিয়ে মুসলিম উম্মাহর সামাজিক, রাজনৈতিক, আধ্যাত্মিক ঐক্য এবং পারস্পরিক ভ্রাতৃত্ব ও মমত্ববোধ প্রকাশ পেয়েছে। ৩০ জুলাই (জিলহজ মাসের ৯ তারিখ) হজযাত্রীরা মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন। আরাফাতের ময়দানে অবস্থান হজের অন্যতম ফরজ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে খুতবা পড়া হয় এবং জোহর ও আসরের নামাজ একত্রে পড়া হয়।

    এবার সৌদি আরবে ৩১ জুলাই, শুক্রবার পবিত্র ঈদুল আজহা পালন করা হবে।


    হজে বিশ্ব মুসলিমের মহাসম্মেলন ঘটে। এ বছর সীমিতভাবে পালিত হলেও ১৬০ দেশের নাগরিকরা হজে অংশ নিচ্ছেন। অবশ্য বিগত বছরগুলোতে বিশ্বের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান বায়তুল্লাহকে কেন্দ্র করে হজপালনের জন্য সৌদি আরব আসতেন। সবাই একই ধরনের কাপড় পরে মুখে একই তালবিয়া, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…’ বলতে বলতে আরাফাতের ময়দানে সমবেত হন। সেখানে ইবাদত-বন্দেগির পাশাপাশি ঐক্য, ভ্রাতৃত্ব এবং সংহতির মহান শিক্ষা গ্রহণ করেন।

    হজ একটি ফরজ ইবাদত। এতে শারীরিক শক্তি ও অর্থব্যয় দু’টিরই প্রয়োজন। ইসলামে হজের অনেক গুরুত্ব রয়েছে। মুসলিম উম্মাহর সর্ববৃহৎ সম্মেলন হলো হজ। হজপালন করে মুসলমানরা এক দিকে আল্লাহর নির্দেশ পালন করেন, অন্যদিকে আল্লাহর পথে আরও দৃঢ় ও ঘনিষ্ঠভাবে চলার শপথ নেন।


    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৯:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2021 qaominews.com all rights reserved