প্রচ্ছদ কওমী সংবাদ, স্লাইডার

স্বরাষ্ট্রমন্ত্রী ও ইফা ডিজি’র সঙ্গে বেফাক মহাসচিবের বৈঠক

স্টাফ রিপোর্টার | রবিবার, ১৫ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 1312 বার

স্বরাষ্ট্রমন্ত্রী ও ইফা ডিজি’র সঙ্গে বেফাক মহাসচিবের বৈঠক

গত এক সপ্তাহের মধ্যে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ইফা ডিজি সামীম মোহাম্মদ আফজাল’র সঙ্গে বেফাকুল মাদারিমিল আরাবিয়া বাংলাদেশের  (বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড) ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস পৃথক পৃথকভাবে বৈঠক করেন।

জানাযায়, শুক্রবার (১৩ অক্টোবর) রাত ১০ টায় স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় মাওলানা আবদুল কুদ্দুসের সঙ্গে ছিলেন ফরিদাবাদ মাদরাসার ভাইস প্রিন্সিপা্ল, বেফাকের শীর্ষ নেতা মুফতি নুরুল আমিন  ও আল-হাইআতুল উলয়া লিল-জামআতিল কওমিয়্যা-এর লিয়াজো কমিটির অন্যতম সদস্য মাওলানা মাযহারুল ইসলাম।

বৈঠকে কওমী মাদরাাস শিক্ষা সনদ বিষয়ে আালোচনা হয়েছে বলে একটি সূত্র কওমীনিউজকে জানায়। এছাড়া আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়্যা’’র অধীনে অনুষ্ঠিত প্রথম কেন্দ্রীয় পরীক্ষার সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে উপস্থিত করা এবং তার মাধ্যমে সনদ বিতরণ কার্যক্রম উদ্বোধনের প্রস্তুতির আলোচনাও করা হয়।

এর আগে সোমবার (৯অক্টোবর-১৭) ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ-এর মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালে সঙ্গেও বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল বৈঠক করে।

এ সময় বেফাক প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন মুফতি নুরুল আমিন। গঠনতন্ত্রসহ ভবিষ্যত কওমি শিক্ষা কারিকুলাম নিয়ে বৈঠকে কথা হয়। এ সময় মাওলানা আবদুল কুদ্দুস  ইফা ডিজির কাছে ‘আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়্যা’র (খসড়া) গঠনতন্ত্র হস্তান্তর করেন।

অন্যদিকে সরকারের পক্ষ থেকে কওমি শিক্ষা কারিকুলাম ও আইনী কাঠামো তৈরির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র ৬ সদস্যসহ ৯ সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যগণ হলেন, ইউজিসি থেকে প্রফেসর আবদুল মান্নান (চেয়ারম্যান), প্রফেসর ড. মো. ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজ বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসাইন, প্রফেসর ড. মো. শাহ নেওয়াজ।

ইউজিসির বাইরে থেকে কমিটিতে রয়েছে, আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ শফিকুর রহমান।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে আলেমদের এক সমাবেশে কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করেন। ১৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় দাওরায়ে হাদিসকে মাস্টার্স (আরবি ও ইসলামিক স্টাডিজ) এর মান দিয়ে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে ৩২ সদস্য বিশিষ্ট ‘সনদের মান বাস্তবায়ন কমিটি’কে স্বীকৃতি প্রদান করা হয়।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ