• রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    শিখ তীর্থযাত্রীদের জন্য করিডোর খুলছে পাকিস্তান

    অনলাইন ডেস্ক | ২৮ জুন ২০২০ | ৭:৫৭ অপরাহ্ণ

    শিখ তীর্থযাত্রীদের জন্য করিডোর খুলছে পাকিস্তান

    ছবি: সংগৃহীত

    করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্বের বিভিন্ন তীর্থক্ষেত্রের মতো বন্ধ করা হয়েছিল পাকিস্তানের করতারপুর সাহিব গুরদোয়ারাও। তবে বিভিন্ন সতর্কতা অবলম্বন করে আগামী ২৯ জুন থেকে শিখ তীর্থযাত্রীদের জন্য করতারপুর খুলে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছে পাকিস্তান। ২৯ জুন শিখ মহারাজ রণজিত সিং-এর মৃত্যুবার্ষিকী। তাই ওই দিনেই করতারপুর করিডোর ফের খুলে দেয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তান। এই বিষয়ে ভারতকে তাদের আগ্রহের কথা জানিয়েছে পাক প্রশাসন।

    শনিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই বিষয়টি টুইট করে জানান। তিনি বলেন, ‘সারা বিশ্বেই উপাসনাস্থল খুলে দেয়া হচ্ছে। তাই পাকিস্তানও শিখ তীর্থযাত্রীদের জন্য করতারপুর করিডোর খুলে দিতে আগ্রহী।’


    করোনা অতিমারীর কারণে মার্চ মাসে দেশজোড়া লকডাউনের ঘোষণা করেন ভারত ও পাকিস্তান উভয় দেশই। সেই সময় থেকেই বন্ধ করে দেয়া হয় করতারপুর করিডোর। ২০২৯-এর ৯ নভেম্বর করতারপুর করিডোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের পাঞ্জাবের ডেরা বাবা নানক সৌধের সঙ্গে প্রায় চার কিমি দূরে পাকিস্তানের পাঞ্জাবের নারওয়াল জেলার করতারপুর সাহিবের সংযোগ স্থাপন করেছে এই করিডোর। গত বছর ভারতীয় তীর্থযাত্রীদের জন্য করতারপুর যাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই তিনি বলেন, ‘পবিত্র বৈন নদীর তীরে অবস্থিত এই গুরুদ্বারের একটা আলাদা মাহাত্ম্য রয়েছে। এই করিডোর তৈরির পিছনে যারা রয়েছেন, তাদের প্রত্যেককে আমি ধন্যবাদ জানাচ্ছি।’

    একইসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকেও ভারতীয়দের ভাবাবেগ বোঝার জন্য, এবং মোদি সরকারের সঙ্গে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানান তিনি।


    এই করিডোরটির সাহায্যে ভিসা ছাড়াই সেখানে যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা। শুধু ওই তীর্থযাত্রীদের নিজেদের পাসপোর্ট বহন করতে হবে এবং করতারপুরে দরবার সাহিবের গুরুদ্বার দেখার জন্য একটি অনুমতি নিতে হবে। প্রথম যে ৫৫০ জন শিখ তীর্থযাত্রী করতারপুরে যোগ দেন সেই দলে ছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ, অভিনেতা-রাজনীতিবিদ সানি দেওল এবং দুই কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী ও হরসিমরত কউর বাদল। কংগ্রেস বিধায়ক নভজ্যোৎ সিংহ সিধুকেও দরবার সাহিবে যাওয়ার বিষয়ে বিশেষ ছাড়পত্র দেয় বিদেশমন্ত্রণালয়। সূত্র: টিওআই।

    Facebook Comments


    বাংলাদেশ সময়: ৭:৫৭ অপরাহ্ণ | রবিবার, ২৮ জুন ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved