• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    লেবাননে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশের যুদ্ধজাহাজ

    অনলাইন ডেস্ক | ০৫ আগস্ট ২০২০ | ৭:৫২ অপরাহ্ণ

    লেবাননে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশের যুদ্ধজাহাজ

    ফাইল ফটো

    লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে জানাতে না পারলেও সেই ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। জাহাজটি বিগত আড়াই বছর ধরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে সেখানে নিয়োজিত রয়েছে।

    আইএসপিআর জানায়, বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ ১১০ জনবল নিয়ে ব্যানকন-৮ হিসেবে ২০১৮ সালের ১ জানুয়ারি লেবাননের সমুদ্র এলাকায় মোতায়েন করা হয়। বর্তমানে ওই জাহাজে ব্যানকন-১০ কন্টিনজেন্ট ২০১৯ সালের ৮ জুলাই থেকে সেখানে মোতায়েন রয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর এই যুদ্ধ জাহাজ বিজয়কে ২০১১ সালের ৫ মার্চ নৌবাহিনীতে কমিশনিং করা হয়। ২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে লেবাননের উদ্দেশে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।


    ইউএনআইএফপিএল এবং এমটিএফ-এর অধীনে বাংলাদেশ নৌবাহিনীসহ জার্মানি, তুরস্ক, গ্রিস, ব্রাজিল এবং ইন্দোনেশিয়ার নৌবাহিনীর মোট ছয়টি যুদ্ধজাহাজ সেখানে মোতায়েন রয়েছে।

    আইএসপিআর আরও জানায়, বৈরুতের এ দুর্ঘটনায় বিজয়, ইউনিফিল সদর দফতর ও বৈরুতের বাংলাদেশি দূতাবাসের সঙ্গে নৌবাহিনী সদর দফতরের সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে।


    উল্লেখ্য, গত ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বর্তমানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। জাহাজটি লেবাননের ভূখণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করে চলেছে। পাশাপাশি লেবানিজ জলসীমায় উক্ত জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানিজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের কাজ করে যাচ্ছে।

    কওমীনিউজ/মুনশি


    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৭:৫২ অপরাহ্ণ | বুধবার, ০৫ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved