• শুক্রবার ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    রাশিয়ায় পুতিনবিরোধী নজিরবিহীন বিক্ষোভ, গ্রেপ্তার ৩ সহস্রাধিক

    অনলাইন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০২১ | ৫:১৪ অপরাহ্ণ

    রাশিয়ায় পুতিনবিরোধী নজিরবিহীন বিক্ষোভ, গ্রেপ্তার ৩ সহস্রাধিক

    রাশিয়ায় কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থনে বিক্ষোভে যোগ দেওয়ায় ৩ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

    পর্যবেক্ষকদের বরাত দিয়ে রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


    সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে হওয়া অন্যতম এই বিক্ষোভ র‍্যালিগুলোতে বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত থাকলেও হাজার হাজার মানুষ অংশ নেন।

    প্রেসিডেন্ট পুতিনের সমালোচকদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্যক্তি অ্যালেক্সেই নাভালনি গত রোববার গ্রেপ্তার হওয়ার পর বিক্ষোভের ডাক দেন। মস্কোতে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের শারীরিকভাবে নির্যাতন করছে, এমনও দেখা গেছে।


     

    গত আগস্টে রাশিয়ায় নাভালনির ওপর স্নায়ু বিকল করার বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়। তারপর থেকে তিনি চিকিৎসার জন্য বার্লিনে ছিলেন। গত রোববার বার্লিন থেকে মস্কোতে ফেরার পর প্যারোলের শর্ত ভাঙ্গার অভিযোগে নাভালনিকে গ্রেপ্তার করা হয়।


    নাভালনি দাবি করেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা। র‍্যালি পর্যবেক্ষণ করা বেসরকারি সংস্থা ওভিডি ইনফো জানিয়েছে প্রায় ৩ হাজার ১০০ মানুষকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১ হাজার ২০০ জনের বেশি আটক করা হয়েছে মস্কো থেকে।

    rasia
    রাশিয়ার পূর্বাঞ্চলের শহর ভ্লাদিভস্তক থেকে এক বিক্ষোভকারীকে আটকের দৃশ্য – গেটি ইমেজেস
    বিক্ষোভের মধ্যে নাভালনি’র স্ত্রী ইউলিয়াকেও কিছুক্ষণের জন্য আটক করে পুলিশ। তিনি ওই ঘটনার একটি ছবিও তার ইনস্টাগ্রামে পোস্ট করেন। এ বিষয়ে ক্রেমলিন কোনো মন্তব্য করেনি।

    মস্কো, সেইন্ট পিটার্সবার্গ, সাইবেরিয়াসহ প্রায় ১০০ শহরে বিক্ষোভ কর্মসূচি পালন করে মানুষ। কিশোর ছাত্রছাত্রী থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা পর্যন্ত বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভকারীরা নাভালনির মুক্তি দাবি করেন।

    সংবাদ সংস্থা রয়টার্সের ধারণা অনুযায়ী, মস্কোর র‍্যালিতে অন্তত ৪০ হাজার মানুষ অংশ নেয়। তবে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্যমতে, বিক্ষোভকারীদের সংখ্যা ৪ হাজার।

    পর্যবেক্ষকরা বলছেন, রাশিয়ায় এই মাত্রার বিক্ষোভ আগে কখনো দেখা যায়নি। আর মস্কোতে গত ১০ বছরের মধ্যে এত বড় পরিসরে বিক্ষোভ হয়নি।

    বিভিন্ন জায়গায় অননুমোদিত বিক্ষোভ করায় বিক্ষোভকারীদের আটক করে পুলিশ – গেটি ইমেজেস
    রাশিয়ায় শনিবার মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ার খবরও পাওয়া গেছে। তবে বিক্ষোভের সঙ্গে এই ঘটনার সম্পর্ক আছে কিনা জানা যায়নি।

    সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে বিক্ষোভ কর্মসূচিকে সমর্থন করে অসংখ্য ভিডিও প্রকাশ করা হয়েছে এবং নাভালনি সম্পর্কে ভাইরাল মেসেজ শেয়ার করা হয়েছে। এর প্রতিক্রিয়ায় রাশিয়ার মিডিয়া পর্যবেক্ষণকারী আনুষ্ঠানিক প্রতিষ্ঠান ‘রসকমনাদযোর’ টিকটকের কাছে দাবি জানিয়েছে যাতে ‘অপ্রাপ্তবয়স্কদের বেআইনি কাজে উৎসাহ দেয়’ – এরকম যে কোনো কন্টেন্ট তারা সরিয়ে নেয়।

    এ ছাড়া রাশিয়ার শিক্ষা মন্ত্রণালয় অভিভাবকদের অনুরোধ জানিয়েছে যেন তারা তাদের সন্তানদের কোনো বিক্ষোভে অংশ নিতে না দেয়। সূত্র: সমকাল

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৫:১৪ অপরাহ্ণ | রবিবার, ২৪ জানুয়ারি ২০২১

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2021 qaominews.com all rights reserved