প্রচ্ছদ শিক্ষাঙ্গণ

রামু আজিজুল উলুম মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্টাফ রিপোর্টার | বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 539 বার

রামু আজিজুল উলুম মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে রামু রাজারকুল আজিজুল উলুম মাদরাসা ও এতিমখানা। এ উপলক্ষে মাদরাসার ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের ব্যবস্থাপনায় পালিত কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় খতমে কুরআন, দুআ মাহফিল, মাতৃভাষা চর্চায় ইসলামের প্রেরণা শীর্ষক আলোচনা সভা ও র‌্যালী।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মাদ্রাসার পরিচালক মাওলানা মুহাম্মদ মোহছেন শরীফ। স্বাগত বক্তব্য রাখেন, ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের তত্ত্বাবধায়ক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর। শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন ছাত্র মুহাম্মদ মুহিব্বুল্লাহ।

শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে পরিচালক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফ বলেন, ভাষা বৈচিত্র মহান আল্লাহর অনুপম নিদর্শন। মাতৃভাষা আল্লাহ তা’আলার বিশাল নিয়ামত। যে কোন বিষয় আপন ভাষাভাষীদের নিকট বোধগম্য করে উপস্থাপনে মাতৃভাষায় পারদর্শী হওয়া অনিবার্য। তাই ইসলামে রয়েছে মাতৃভাষা চর্চা ও যথার্থ ব্যবহারের প্রেরণা ও নির্দেশনা। এতে উজ্জীবিত হয়ে মাতৃভাষার ব্যাপক চর্চা ও যথার্থ প্রয়োগে যত্নবান হতে হবে।

স্বাগত বক্তব্যে হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর ভাষা আন্দোলনে ইসলামী চেতনাসম্পন্ন মুসলিম মনীষীদের গৌরবোজ্জ্বল অবদান তুলে ধরেন। সেই সাথে মাতৃভাষা ও সাহিত্যের ময়দানে নিজেদের অবস্থান সুসংহতকরণে প্রত্যয়ী হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

qaominews.com/কওমীনিউজ/আর

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ