প্রচ্ছদ ধর্ম-দর্শন, স্লাইডার

মঙ্গল শোভাযাত্রা সার্বজনীন নয়

স্টাফ রিপোর্টার | বুধবার, ০৭ ডিসেম্বর ২০১৬ | পড়া হয়েছে 506 বার

মঙ্গল শোভাযাত্রা সার্বজনীন নয়

মাওলানা আবদুল লতিফ নেজামী

ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী মঙ্গল শোভাযাত্রাকে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার উৎসব হিসেবে উল্লেখ করে প্রদত্ত ইউনেস্কোর বক্তব্যের বিরুধিতা করে বলেছেন যে, মঙ্গল শোভাযাত্রা সার্বজনীন নয়, বরং এটি একটি সংখ্যালঘু জনগোষ্ঠীর ধর্ম ও সংস্কৃতির অংশ। মূলতঃ দেব-দেবীকে উদ্দেশ্য করে এসব আচার অনুষ্ঠানের মাধ্যমে একটি সংখ্যালঘু গোষ্ঠী কল্যাণ কামনা করে থাকে।

বাঙ্গালী সংস্কৃতির সার্বজনীনতার তত্ত্বের আড়ালে এসব বিধর্মীয় প্রথা অনুশীলনের জন্যে এদেশের সংখ্যাগরিষ্ঠ তৌহিদী জনতাকে বাধ্য করা হচ্ছে। অমুসলিমদের প্রতীক ও উপমা ব্যবহার করে কল্যাণ কামনা করা মুসলিম সমাজে প্রচলিত নয়

তিনি বলেন পশু-পাখিকে সমৃদ্ধির প্রতীক, কল্যাণের প্রতীক হিসেবে মনে করা একজন তৌহিদবাদী মুসলমানের পক্ষে কোনক্রমেই সম্ভব নয়। মুসলমানরা বিশ্বাস করে সমৃদ্ধি ও কল্যাণ কেবলমাত্র আল্লাহর কাছ থেকেই আসতে পারে। আল্লাহকে বাদ দিয়ে অন্য কারো কাছে মঙ্গল প্রার্থনা করা ইসলামে নিষিদ্ধ। মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে কল্যাণ চাওয়া মুসলিম সংস্কৃতির অংশ নয়।

শেষে তিনি বলেন, ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় যুক্ত মঙ্গল শোভাযাত্রা এদেশের একটি সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান। তাই মঙ্গল শোভাযাত্রা কোন ক্রমেই বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জীবনধারার সঙ্গে যুক্ত নয়। কেননা মঙ্গল শোভাযাত্রার সাথে শিরক বা মহান আল্লাহর সাখে অংশীদারিত্বের ধারণা জড়িত। তাই মঙ্গল শোভাযাত্রা সার্বজনীন নয়। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার উৎসবও নয়।

qaominews.com/কওমীনিউজ/আর

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ