প্রচ্ছদ খেলাধুলা

ভারতের ক্রিকেট দলে কোন মুসলিম ক্রিকেটার না থাকায় বিতর্কের ঝড়

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 493 বার

ভারতের ক্রিকেট দলে কোন মুসলিম ক্রিকেটার না থাকায় বিতর্কের ঝড়

ভারতের ক্রিকেট টিমে এই মুহুর্তে কেন কোনও মুসলিম খেলোয়াড় নেই, এই প্রশ্ন তুলে তোপের মুখে পড়েছেন বরখাস্ত হওয়া সাবেক পুলিশ কর্মকর্তা সঞ্জীব ভাট। সাবেক ক্রিকেটার হরভজন সিং থেকে শুরু করে বহু সাধারণ ভারতীয় সোশ্যাল মিডিয়াতে মি ভাটকে এক হাত নিয়েছেন। তারা সবাই সঞ্জীব ভাটকে মনে করিয়ে দিয়েছেন, ভারতের ক্রিকেট টিমে যারা খেলেন তারা সবাই ভারতীয়, তাদের আলাদা আলাদা ধর্মের ভিত্তিতে দেখার কোনও দরকার নেই।

গুজরাট ক্যাডারের সাবেক ইন্ডিয়ান পুলিশ সার্ভিস কর্মকর্তা সঞ্জীব ভাট সে রাজ্যে ২০০২ সালের দাঙ্গায় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে খবরের শিরোনামে এসেছিলেন।

তিনি অভিযোগ করেছিলেন, মুখ্যমন্ত্রী মোদি না কি দাঙ্গার সময় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে নির্দেশ দিয়েছিলেন, ‘মুসলিমদের ওপর হিন্দুদের রাগ ও ক্ষোভের প্রকাশ ঘটাতে দেওয়া হোক’। পরে বিশেষ তদন্তকারী দল সেই অভিযোগ নাকচ করে দেয়। ২০১৫ সালে পুলিশ সার্ভিস থেকে বরখাস্ত হওয়ার পর তিনি এখন যে প্রশ্ন তুলেছেন তা নিয়েও তুমুল বিতর্ক দেখা দিয়েছে।

২২ অক্টোবর দুপুরে নিজের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে মি ভাট পোস্ট করেন, ’এখন কি ভারতের ক্রিকেট দলে কোনও মুসলিম খেলোয়াড় খেলছে? স্বাধীনতার পর এ জিনিস কতবার হয়েছে যে একজন মুসলিমও দলে জায়গা পাননি? তিনি আরও লেখেন, “মুসলিমরা কি ক্রিকেট খেলা বন্ধ করে দিয়েছে? না কি যারা খেলোয়াড়দের নির্বাচন করছেন তারা অন্য কোনও খেলার নিয়ম অনুসরণ করছেন?’

এই মুহুর্তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল যে ওয়ান-ডে সিরিজ খেলছে, সেখানে ভারতীয় স্কোয়াডের গঠন দেখেই সম্ভবত মি ভাট এ মন্তব্য করেন।

কিন্তু সোশ্যাল মিডিয়াতে তার এই পোস্টের প্রতিক্রিয়া হয় তীব্র। ভারতের বহু মুসলিম ব্যক্তিও তার ফেসবুক পেজে গিয়ে লেখেন, ‘জোর করে ক্রিকেট দলের ভেতরেও হিন্দু-মুসলিম বিভাজন আনবেন না’।

আরিব কামাল খান নামে একজন মন্তব্য করেন, “ভারতীয় ক্রিকেট দলে ধর্মীয় রং দেওয়ার কোনও প্রয়োজন নেই। এই অপ্রয়োজনীয় বিতর্ক তৈরি করে আপনি মুসলিমবিরোধীদের হাতেই অস্ত্র তুলে দিচ্ছেন।” সাবেক ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কড়া প্রতিক্রিয়া দেখান স্পিনার হরভজন সিং।

সঞ্জীব ভাটের সেই বিতর্কিত পোস্ট তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে হিন্দিতে লেখেন, হিন্দু-মুসলিম-শিখ-খ্রীষ্টান সবাই একে অন্যের ভাই। আমাদের ক্রিকেট দলে যারা খেলে তারা সবাই ভারতীয়। এখানে জাতি-ধর্ম-বর্ণের বিষয় টেনে আনার কোনও দরকার নেই। সূত্র: বিবিসি

qaominews.com/কওমীনিউজ/এইচ

 

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ