প্রচ্ছদ আন্তর্জাতিক, স্লাইডার

ব্রিটিশদের বিরুদ্ধে টিপু সুলতানের মৃত্যু ছিল বীরোচিত: ভারতের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 515 বার

ব্রিটিশদের বিরুদ্ধে টিপু সুলতানের মৃত্যু ছিল বীরোচিত: ভারতের প্রেসিডেন্ট

ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের প্রশংসায় ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বলেছেন, ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে তাঁর ঐতিহাসিক ও বীরোচিত মৃত্যু হয়েছে। টিপু সুলতান যুদ্ধ ক্ষেত্রে লড়াইয়ে মহীশূর রকেট ব্যবহারে পথ প্রদর্শক ছিলেন। পরবর্তীতে ওই রকেট ইউরোপীয়রাও ব্যবহার করেছিলেন।

বুধবার (২৫ অক্টোবর-১৭)  প্রেসিডেন্ট কোবন্দ কর্নাটক বিধান পরিষদ ভবন বিধান সৌধের হীরকজয়ন্তী উদযাপনে রাজ্য বিধানসভার যৌথ অধিবেশনের ভাষণে ওই মন্তব্য করেন।

প্রেসিডেন্টের ওই ভাষণের পরে রাজ্যের বিরোধীদল বিজেপি ও ক্ষমতাসীন কংগ্রেস পাল্টাপাল্টি মন্তব্য করেছে।

কর্ণাটকের বিরোধী নেতা বিজেপির কে এস ঈশরাপ্পা প্রেসিডেন্টের ভাষণে টিপু সুলতানের নাম অন্তর্ভুক্ত করার অভিযোগে ক্ষমতাসীন কংগ্রেস সরকারের সমালোচনা করেছেন।

তিনি বলেন, প্রেসিডেন্টের ভাষণে টিপুর নাম শামিল করে প্রেসিডেন্টের অপব্যবহার করা উচিত হয়নি। প্রেসিডেন্ট যে ভাষণ দিয়েছেন কর্ণাটক সরকার তা তৈরি করে দিয়েছে বলে তার দাবি।

বিধানসভার অধ্যক্ষ কে বি কোলিবাড ও বিধান পরিষদের সভাপতি ডি এইচ শঙ্করমূর্তি প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়ে টিপু সুলতানের নাম উল্লেখে কোনো ভুল নেই বলে মন্তব্য করেন।

রাজ্য কংগ্রেসের নির্বাহী সভাপতি দীনেশ গুন্ডু রাও বিজেপিকে লজ্জিত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন। গুন্ডু রাও বলেন, ওরা বলতে চাচ্ছে কারো লিখিত বক্তব্য দেখে প্রেসিডেন্ট ভাষণ দিয়েছেন। এভাবে তারা প্রেসিডেন্ট ভবন ও প্রেসিডেন্টকে অপমান করতে চাচ্ছেন।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া প্রেসিডেন্টের ভাষণকে অভিনন্দন জানিয়ে ভূয়সী প্রশংসা করেছেন।

ভারতে কংগ্রেসশাসিত কর্ণাটক সরকার আগামী ১০ নভেম্বর টিপু সুলতানের জন্মবার্ষিকী পালন করতে যাচ্ছে। কিন্তু বিজেপি নেতা ও কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী অনন্ত কুমার হেগড়ে টিপু সুলতানকে ‘নৃশংস হত্যাকারী, উন্মাদ, গণধর্ষণকারী’ বলে কটু মন্তব্য করায় বিভিন্ন মহলে তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি। আজ প্রেসিডেন্টের মুখে টিপু সুলতানের প্রশংসা শুনেও বিজেপি অন্যভাবে তার সমালোচনা করেছে। সূত্র: পার্সটুডে

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ