• শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাবরি মসজিদের জন্য জমি দান করতে চেয়ে মোদিকে চিঠি

    অনলাইন ডেস্ক | ১১ আগস্ট ২০২০ | ১০:৩৮ অপরাহ্ণ

    বাবরি মসজিদের জন্য জমি দান করতে চেয়ে মোদিকে চিঠি

    ছবি: সংগৃহীত

    ভারতে ধ্বংস করে ফেলা বাবরি মসজিদ পুণরায় নির্মাণের জন্য জমি দান করতে আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখেছেন জনপ্রিয় উর্দু কবি মুনাওয়ার রানা। মোদিকে লেখা তার সেই দুই পাতার চিঠি মঙ্গলবার প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

    ভারতের অযোধ্যায় যেখানে ৫০০ বছরের পুরানো বাবরি মসজিদ ছিল সেখানে তৈরি হচ্ছে রাম মন্দির। এরই মধ্যে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর জের ধরেই দ্বন্দ তৈরি হয়েছে মুসলিম ও হিন্দু ধর্মালম্বী মানুষের মধ্যে। সেই দ্বন্দ মেটাতে উত্তরপ্রদেশের রায় বেরেলি এলাকায় সাই নদীর পাশে উত্তারিকার সূত্রে পাওয়া সাড়ে পাঁচ একর জমি মসজিদের জন্য দান করতে চেয়েছেন কবি মুনাওয়ার রানা। তার ছেলে তাবরেজ রানার নামে রয়েছে জমিটি।


    এ বিষয়ে টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, ‘বাবরি মসজিদের জন্য ধানিপুর গ্রামে যে পাঁচ একর জায়গা সরকার দিয়েছে, তা শহর থেকে অনেক দূরে এক প্রত্যন্ত অঞ্চলে। হিন্দু ও মুসলমানদের মধ্যে দূরত্ব কমাতে সেখানে রামের পিতা রাজা দশরথের নামে একটি হাসপাতাল নির্মাণ করা উচিত। তাহলে, মানুষ মুসলমানদের অবদানের কথা মনে রাখবে।’

    রায় বেরেলিকে ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ শহর দাবি করে প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে কবি বলেন, ‘কোনও অবস্থাতেই মসজিদ সরকারী জমিতে বা জোর করে দখলকৃত জমিতে মসজিদে নির্মিত হবে না।’ এছাড়া সম্পত্তি রক্ষার্থে মুসলিমদের জন্য নতুন ওয়াকফ বোর্ড তৈরির জন্যও তিনি মোদিকে অনুরোধ করেছেন।


    প্রসঙ্গত, ২০১৪ সালে ভারতের সাহিত্য একাডেমি পুরষ্কার অর্জন করেন ৬৯ বছর বয়সী উর্দু কবি মুনাওয়ার রানা। ২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনের আগে নাগরিক সমাজকর্মীদের দ্বারা শুরু হওয়া ‘অসহিষ্ণুতা’ আন্দোলনে একাত্মতা প্রকাশ করে তিনি সেই পুরষ্কার ফিরিয়ে দেন ও আর কখনও সরকারী পুরষ্কার গ্রহণ করবেন না বলে জানান। তার বিরুদ্ধে (অন্যান্য পুরষ্কার বিজয়ীদের সাথে) সরকারের ভাবমূর্তি নষ্ট করতে ‘ষড়যন্ত্রের’ অভিযোগ আনা হয়েছিল। সূত্র: টিওআই।

    কওমীনিউজ/এম


    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:৩৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved