• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাংলাতেও প্রচারিত হবে হজের খুতবা

    ফিচার ডেস্ক | ২৫ জুলাই ২০২০ | ১০:০৬ অপরাহ্ণ

    বাংলাতেও প্রচারিত হবে হজের খুতবা

    ছবি: সংগৃহীত

    মরণঘাতী মহামারির কারণে এবার সীমিত পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। ইতোমধ্যে হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে হজের জন্য নির্বাচিত মুসল্লিদের আইসোলেশনে রাখা হয়েছে। গত ১৯ জুলাই শুরু হওয়া আইসোলেশন চলবে এক সপ্তাহ। ইসলাম ধর্মের ৫টি গুরুত্বপূর্ণ স্তম্ভের অন্যতম এই হজে এবার অন্যান্য ভাষার পাশাপাশি বাংলাতেও খুতবা দেওয়া হবে।

    জানা গেছে, গত বছর ৫টি ভাষায় এই খুতবার অনুবাদ প্রচারিত হয়। তবে এ বছর আরো ৫টি ভাষায় প্রচারিত হবে হজের খুতবা। যার মধ্যে রয়েছে আমাদের মাতৃভাষা বাংলাও। অর্থাৎ চলতি বছর হজের খুতবা শোনা যাবে মোট ১০টি ভাষায়। প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফার ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। সাধারণত আরবি ভাষাতেই এই খুতবা অনুষ্ঠিত হয়। তবে গত বছর পাঁচটি ভাষায় এর অনুবাদ প্রচার করা হয়। এ বছর সেখানে যুক্ত হলো আরো পাঁচটি ভাষা।


    গালফ নিউজ এক প্রতিবেদনে বলেছে, পবিত্র দুই নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ তথা এবং মদিনার মসজিদে নববির জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস এক টুইট বার্তায় জানিয়েছেন, চলতি বছর আরবি ছাড়াও ১০টি ভাষায় হজের খুতবা অনুষ্ঠিত হবে। অন্য ভাষাগুলো হলো- উর্দু, ফার্সি, ইংরেজি, মালয়, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ, বাংলা ও হাবশি।

    বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও করোনার মহামারি চলছে। আর সংক্রমণের হার মক্কা নগরীতেই বেশি। ফলে অনেক ভেবে-চিন্তে এবার সীমিত পরিসরে হজ পালনের সিদ্ধান্ত হয়। গত ২২ জুন এক ঘোষণায় সৌদি কর্তৃপক্ষ জানায়, দেশটিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের সমন্বয়ে এক হাজারের মতো লোক এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন।


    সেই অনুসারে হজের জন্য এ বছর যারা নির্বাচিত হয়েছেন, গত ১৯ জুলাই থেকে তাদের আইসোলেশন শুরু হয়েছে। আগামী সাত দিন তারা আইসোলেশনে থাকবেন। এর পর স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে এবারের হজের কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

    তবে সীমিত পরিসরে হলেও এবারের হজ পালনের ক্ষেত্রে কঠোরভাবে স্বাস্থ্যবিধি পরিপালনের ওপর জোর দেওয়া হচ্ছে। সে অনুযায়ী সৌদি হজ কর্তৃপক্ষ যাবতীয় ব্যবস্থাও গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে হজে অংশগ্রহণকারীদের ৭ দিনের আইসোলেশনে রাখা হয়েছে। সেইসঙ্গে বিনা অনুমতিতে মক্কা ও এর আশপাশের এলাকায় প্রবেশের ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিয়মের লঙ্ঘন হলে তাকে জরিমানার বিধান রাখা হয়েছে।


    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:০৬ অপরাহ্ণ | শনিবার, ২৫ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved