• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    বর্ণবাদের সংজ্ঞা বদলাচ্ছে যুক্তরাষ্ট্র!

    অনলাইন ডেস্ক | ১০ জুন ২০২০ | ৮:২৮ অপরাহ্ণ

    বর্ণবাদের সংজ্ঞা বদলাচ্ছে যুক্তরাষ্ট্র!

    বর্ণবাদবিরোধী আন্দোলনের চলমান প্রেক্ষাপটে কৃষ্ণাঙ্গ এক তরুণীর আবেদনে আমেরিকান রেফারেন্স অভিধান মেরিয়াম-ওয়েবস্টারে ‘রেসিজম’ তথা বর্ণবাদ শব্দটির সংজ্ঞায় পরিবর্তন আনা হচ্ছে। গায়ের রঙের কারণে যেসব মানুষ অত্যাচারিত সংজ্ঞায় সেটা আরও ভালোভাবে ফুটিয়ে তোলার আবেদনটি করেছেন সম্প্রতি আইওয়া ড্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করা তরুণী কেনেডি মিটচুম।

    মেরিয়াম-ওয়েবস্টার সেই ১৮৪৭ সাল থেকে নানা ধরনের অভিধান প্রকাশ করে আসছে। তাদের অভিধানে বর্ণবাদ নিয়ে যে সংজ্ঞা আছে তা আরও পরিষ্কার হওয়া উচিত বলে মনে করেন মিটচুম। স্থানীয় একটি টেলিভিশনকে তিনি বলেন, “আমি মূলত তাদের এটা বলেছি যে, জনগণের একটি গোত্রের ওপর পদ্ধতিগত যে নিপীড়ন হচ্ছে, সংজ্ঞায় সেটুকু অন্তর্ভুক্ত করে দেওয়া দরকার।”


    মিটচুমের মতে, বর্ণবৈষম্য ব্যাপারটি ‘ওহ, আমি কাউকে পছন্দ করি না’ এমন হালকা নয়।

    মিটচুমের আবেদনের ব্যাপারটি বার্তা সংস্থা এএফপিকেও নিশ্চিত করেছেন মেরিয়াম-ওয়েবস্টারের সম্পাদকীয় ম্যানেজার পিটার সোকোলোস্কি। তিনি জানিয়েছেন, তাদের অভিধানে বর্ণবাদের তিনটি সংজ্ঞা আছে। এর মধ্যে দ্বিতীয় সংজ্ঞাটি নিয়ে মিটচুমকে স্পর্শ করে থাকতে পারে।


    এ ব্যাপারে সোকোলোস্কি জানালেন, তাই হলে “আমাদের পরবর্তী সংস্করণে আরও পরিষ্কার করব।”

    বর্ণবাদ নিয়ে অভিধানটির দ্বিতীয় সংজ্ঞায় বলা হয়েছে, ‘বর্ণবাদ একটা মতবাদ বা রাজনৈতিক কার্যক্রম যা বর্ণ বৈষম্যের একটা ধারণার ওপর প্রতিষ্ঠিত” এবং “বর্ণ বৈষম্যের ভিত্তিতে প্রতিষ্ঠিত একটা রাজনৈতিক বা সামাজিক কাঠামো।”


    সোকোলোস্কি বলেন, “ক্রমাগত পরিমার্জন অভিধানকে হালনাগাদ রাখার অংশ। কঠোর মানদণ্ড এবং গবেষণা ওপর ভিত্তি করে ভাষাটা প্রকৃতভাবে যেভাবে ব্যবহৃত হয় সেসব নির্দেশনাগুলোই আমরা বাস্তবায়ন করি।”

    মেরিয়াম-ওয়েবস্টার অভিধানের একজন সম্পাদক মিটচুমকে এটাও বলেছেন, বর্ণবাদ বা বর্ণবাদ সম্পর্কিত অন্যান্য সংজ্ঞাও হালনাগাদ করা হবে।

    ব্যাপারটি আরও আগে খতিয়ে দেখতে ব্যর্থ হওয়ার কারণে কোনো ক্ষতি বা অপরাধজাতীয় কিছু হয়ে থাকলে সে জন্য ড্র্যাক বিশ্ববিদ্যালয় বরাবর পাঠানো বার্তায় ক্ষমাও চেয়েছেন ওই সম্পাদক।

    মেরিয়াম-ওয়েবস্টার অনলাইন সাইটে নানা বিষয়ের সংজ্ঞা দেওয়া আছে, যা সবার জন্য ফ্রি। মে মাসে সাইটটিতে ইউনিক ভিজিটর ছিল ৫ কোটি।

    উল্লেখ্য, গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেপোলিমে শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভে উত্তাল দেশটি। এই প্রতিবাদ গণ্ডি ছাড়িয়েছে। বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ আরও অনেক দেশে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৮:২৮ অপরাহ্ণ | বুধবার, ১০ জুন ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved