• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

    অনলাইন ডেস্ক | ২২ জুলাই ২০২০ | ৮:৫৭ অপরাহ্ণ

    বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

    ছবি: প্রতীকী

    একদিকে উজানের বন্যা, অপরদিকে উজান-ভাটিতে সমানতালে তুমুল বৃষ্টির দাপট। আবহাওয়া অধিদপ্তর বলছে, তুমুল বৃষ্টি আরও দুই দিন স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে দেশে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, এ বছর বৃষ্টি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হচ্ছে। মে মাসে স্বাভাবিকের চেয়ে ১৭ শতাংশ বেশি ও জুনে ২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। চলতি মাসে এ পর্যন্ত যা বৃষ্টিপাত হয়েছে, তা স্বাভাবিকের চেয়ে ৩০ শতাংশ বেশি।

    জুলাই মাসের বাড়তি বৃষ্টি বন্যার তীব্রতাকেই শুধু বাড়াচ্ছে না, একই সঙ্গে রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে জলাবদ্ধতার দুর্ভোগ তৈরি করছে। আবার মাঠে থাকা সবজিসহ অন্যান্য ফসলের জন্য বিপদ ডেকে এনেছে।


    আবহাওয়াবিদেরা বলছেন, সাধারণত দুই থেকে তিন বছর পরপর মৌসুমি বায়ু অনেক শক্তিশালী হয়ে ওঠে। তখন বৃষ্টি বেশি হয়। এ বছরটা সেই শক্তিশালী মৌসুমি বায়ুর মধ্যে পড়েছে। মৌসুমি বায়ু ভারত ও বাংলাদেশে প্রবেশ করে সাধারণত আরব সাগর ও বঙ্গোপসাগর দিয়ে। আরব সাগরের বায়ু ভারতের গুজরাট ও মহারাষ্ট্র দিয়ে প্রবেশ করে মধ্যপ্রদেশ পর্যন্ত বিস্তৃত হয়ে বৃষ্টি ঝরায়। আর বঙ্গোপসাগর থেকে আসা মৌসুমি বায়ু বাংলাদেশের টেকনাফ, ভারতের মিজোরাম ও মিয়ানমারের আরাকান উপকূল দিয়ে প্রবেশ করে।

    সাধারণত মৌসুমি বায়ুর এই দুটি ধারা একসঙ্গে শক্তিশালী হয় না, সংযুক্তও হয় না। যে বছর তা ঘটে, সেই বছর বাংলাদেশ, ভারত, নেপালসহ পুরো অঞ্চলে টানা বৃষ্টি ও বন্যা হয়। দেশের ২০টি জেলার ৩০ লাখের বেশি মানুষ বন্যার কারণে এখন পানিবন্দী অবস্থায় আছে। বন্যায় এখন পর্যন্ত মারা গেছে ২২ জন।


    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments


    বাংলাদেশ সময়: ৮:৫৭ অপরাহ্ণ | বুধবার, ২২ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved