• মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    নিজের টাকায় কিনে আয়া সোফিয়াকে মসজিদ বানিয়েছিলেন সুলতান ফাতেহ

    মাওলানা উবায়দুর রহমান খান নদভী | ১১ জুলাই ২০২০ | ৪:৪৮ অপরাহ্ণ

    নিজের টাকায় কিনে আয়া সোফিয়াকে মসজিদ বানিয়েছিলেন সুলতান ফাতেহ

    ছবি: সংগৃহীত

    কনস্টান্টিনপোল বিজয়ের পর ১৪৫৩ ঈসাব্দে ওসমানী সুলতান মুহাম্মাদ নগরীর নাম রাখেন ইসলামপোল। সময়ে এ নামটিই আজকের ইস্তানবুল। এর প্রাচীন ঐতিহ্য আয়া সোফিয়া তৎকালীন পাদরি ও বিজিত বাইজান্টাইন সাম্রাজ্যের ধর্মীয় নেতাদের কাছ থেকে নগদ টাকার বিনিময়ে কিনে নিয়েছিলেন বিজয়ী সুলতান।

    আরবীতে বললে সুলতান মুহাম্মাদ আল ফাতেহ। প্রায় ৬শ’ বছর ধরে সুলতানের খরিদা ও ওয়াকফকৃত এ মসজিদ মসজিদই আছে। তিনি যথেষ্ট বৈধতা এবং যৌক্তিক বহু কারণ থাকা সত্বেও গির্জাকে মসজিদে রূপান্তরিত করেননি। মাঝে ধর্মহীন সেক্যুলার যুগে কামাল আতাতুর্কের হাতে এটি হয়ে যায় মিউজিয়াম। প্রায় ৮৬ বছর পর সুলতান মুহাম্মাদ আল ফাতেহের গির্জা ক্রয় ও মসজিদের জন্য ওয়াকফের দলিল দেখে তুরস্কের আদালত মিউজিয়ামটি আবার মসজিদ হিসেবে চালু করার পক্ষে রায় দেন।


    দুনিয়ার যারা এ বিষয়ে চেঁচামেচি করছে তাদেরকে বলি, ৮০০ বছর শাসনের পর প্রতারণা ও অত্যাচার করে স্পেন থেকে যারা মুসলমানদের বের করে ছেড়েছ, তোমরা গ্রানাডা, কর্ডোভা, মাদ্রিদ, টলেডো, ইশবেলিয়ার মসজিদগুলো কেন গুদামঘর, আস্তাবল, মিউজিয়াম বানিয়ে রেখেছ? ভারতের ৫০০ বছর আগের বাবরী মসজিদসহ শত শত মসজিদ কেন ভাঙা হয়েছে?


    এসবের ব্যাপারে সামান্য কিছু বলো! একটি আওয়াজ তোলো। তোমরা জ্ঞানী-গুণী সচেতন মানুষ হয়েও সব চেঁচামেচি শুধু মুসলমানদের জন্য তুলে রাখ কেন?

    নিজের কেনা গির্জায়ও মসজিদ মাদরাসা তৈরি করা যাবে না, এমন বিধান কোথায় তোমরা পেয়েছ? সব মানুষ অন্যায়-অবিচার করেও এত ভালো, আর মুসলমান তার ন্যায্য অধিকার দাবি করলেও এরা ‘ভালা’ না। এইটা কেমন বিচার???


    লেখক: মহাপরিচালক, ঢাকা সেন্টার ফর দাওয়াহ এন্ড কালচার

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৪:৪৮ অপরাহ্ণ | শনিবার, ১১ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved