প্রচ্ছদ ধর্ম-দর্শন

‘দিন বদলের আগে দিল বদল করুণ’

স্টাফ রিপোর্টার | রবিবার, ২৫ ডিসেম্বর ২০১৬ | পড়া হয়েছে 833 বার

‘দিন বদলের আগে দিল বদল করুণ’

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ

মানুষকে ভালোবাসতে হবে। ভালোবাসতে হবে নিজেকে। তাহলে অন্যকেও ভালোবাসা সম্ভব। মানুষকে ভালোবাসতে জানলে সমাজে এই ভালোবাসা ছড়াতে পারলে দেশ সুন্দর হয়। আলোকিত হয়। মানুষে মানুষে হানাহানি থাকে না। একটা দেশে এই হানাহানি-সন্ত্রাস-জঙ্গিপনা বন্ধ হলে স্বভাবতই দেশ শান্তির পথে অগ্রসর হয়। হাদীসের বর্ণনায় নবীজী মানুষকে ভালোবাসা শ্রেষ্ঠ আমল-ইবাদত হিসেবে আখ্যায়িত করেছেন।

শনিবার রাজধানীর খিলগাঁর জামিআ ইকরা বাংলাদেশ মিলনায়তনে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও সাইয়্যিদ আসআদ মাদানী রহ. প্রধান খলিফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ আখেরী মোনাজাতের আগে এসব কথা বলেন।

কেবল ওয়াজ, বক্তৃতা করে ও শুনে কোনো লাভ নেই দাবী করে আল্লামা মাসঊদ বলেন, সর্বক্ষেত্রে আমল থাকতে হবে। আবার আমল দিয়েও কিছু হবে না যদি ইখলাস-নিয়ত বিশুদ্ধ না হলে। তিনি বলেন, আমি তো আমার অহঙ্কার দমনের জন্যই বক্তৃতা বন্ধ করে দিয়েছি। তাই সব্বার উচিত দিন বদলের আগে দিল বদল করে দেওয়া।

শুক্রবার জুমার পর থেকে শনিবার আসরের পর শেষ হয় আত্মশুদ্ধির এই মিলনামেলা। ইজতেমায় বয়ান করেন, মাওলানা আসআদ আল হুসাইনী, মাওলানা আবদুল মতীন, মাওলানা দেলোয়ার হোসাইন সাইফী, মাওলানা হোসাইন আহমদ, মুফতি ইবরাহীম শিলাস্থানী প্রমুখ।

qaominews.com/কওমীনিউজ/আর

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ