• মঙ্গলবার ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    তুরস্কে প্রথম দিনেই ৫০ লাখ রুশ পর্যটক

    অনলাইন ডেস্ক | ১৬ আগস্ট ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

    তুরস্কে প্রথম দিনেই ৫০ লাখ রুশ পর্যটক

    ছবি: প্রতীকী

    প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে রাশিয়ার সঙ্গে তুরস্কের বিমান যোগাযোগ ৫ মাস বন্ধ থাকার পর চালু হওয়ার প্রথম দিনেই ২৩ হাজারেরও বেশি রুশ পর্যটক দেশটির আনাতালিয়াকেই ভ্রমণের জন্যে বেছে নিলেন। এ্যাসোসিয়েশন অব রাশিয়ান ট্যুর অপারেটরসের চেয়ারপারর্সন মায়া লোমিডজ বলেন, এবার কম করে হলেও ৫০ লাখ রুশ পর্যটক তুরস্কে যাচ্ছেন। মস্কোতে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, তুরস্ক হচ্ছে তাদের প্রথম পছন্দ। -ডেইলি সাবাহ

    গত সপ্তাহের সোমবার একদিনে ৮০টি ফ্লাইটে করে এরা গ্রীষ্মকালীন ছুটি কাটাতে আসেন তুরস্কের আনাতালিয়াতে। তুরস্কের সঙ্গে অনেক দেশের ফ্লাইট এখনো কোভিডের কারণে বন্ধ রয়েছে। তাই রুশ নাগরিকরা ইস্তাম্বুলকে ট্রানজিট রুট হিসেবেও বেছে নিচ্ছে। গত বছর ৭০ লাখ রুশ নাগরিক তুরস্ক ভ্রমণ করেন। তাদের পছন্দের শীর্ষে ছিল আনাতালিয়া। আনাতালিয়া শহরে অন্তত ৫৫ লাখ পর্যটক গতবছর ভ্রমণ করেন যা রাশিয়ার বিদেশগামী পর্যটকদের ৩৫ শতাংশ। এবার এ সংখ্যা কম করে হলেও ৪০ লাখ ছাড়িয়ে যাবে।


    তুরস্কের জাতীয় এয়ারলাইন্স খুবই কম খরচে রাশিয়া থেকে তুরস্কের আনাতালিয়া, দালামান ও বডরামে ভ্রমণের সুযোগ দেয়। ইউনিয়ন অব মেডিটেরিয়ান টুরিস্টিক হোটেলিয়ারস এন্ড অপারেটরসের প্রধান এরকান ইয়াগচি বলেন কোভিডের কারণে রুশ পর্যটক আসতে পারেনি বলে তুরস্কের অর্থনীতিতে তা এক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় স্বাভাবিকভাবেই।

    ইয়াগচি বলেন, নিরাপদ ভ্রমণের জন্যে রুশ পর্যটকরা তুরস্ককে বেছে নেয়। ফ্লাইফ ফের চালু হওয়ায় আমরা এখন আশাবাদী। রুশরা ভ্রমণ পছন্দ করে। আনাতালিয়ার প্রকৃতি ও সংস্কৃতি তাদের খুবই পছন্দ। সৈকত, সমুদ্র ভ্রমণ ও সাংস্কৃতিক ঐতিহ্যের নিদর্শন তারা ঘুরে ফিরে দেখেন। গত ১০ দিন ধরে রুশ পর্যটকরা অনবরত তুরস্কে হোটেল বুকিং দিয়ে যাচ্ছেন। এদিকে তুরস্কে পর্যটকদের ভ্রমণ যাতে নিরাপদ হয় সেজন্যে কোভিড পরিস্থিতি অনুযায়ী সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।


    কওমীনিউজ/এম

    Facebook Comments


    বাংলাদেশ সময়: ৯:৫২ অপরাহ্ণ | রবিবার, ১৬ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved