প্রচ্ছদ আন্তর্জাতিক, স্লাইডার

তাজমহলের পর ভারতে এবার টিপু সুলতানকে নিয়েও বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক | রবিবার, ২২ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 322 বার

তাজমহলের পর ভারতে এবার টিপু সুলতানকে নিয়েও বিতর্ক

ভারতের বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার হেগরে টিপু সুলতান সম্পর্কে বিতর্কিত ও কটু মন্তব্য করেছেন। ভারতের কর্ণাটক সরকারের পক্ষ থেকে টিপু সুলতানের জন্মবার্ষিকী পালনে তাকে আমন্ত্রণ জানানোকে কেন্দ্র করে তিনি ওই মন্তব্য করেন। আগামী ১০ নভেম্বর কর্ণাটক সরকারের পক্ষ থেকে টিপু সুলতান জন্মবার্ষিকী পালন করা হবে।

সম্প্রতি কর্নাটকের ইউনিয়ন মন্ত্রী অনন্ত কুমার হেগরে রাজ্যে সরকারিভাবে আয়োজিত টিপু সুলতানের জন্মদিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

শুক্রবার (২০ অক্টোবর-১৭) রাতে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বার্তায় বলেন, নৃশংস হত্যাকারী, গোঁড়া ধর্মোন্মাদ, গণধর্ষণকারী হিসেবে পরিচিত এমন একজনকে মহিমান্বিত করে তোলার লজ্জাজনক অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ না জানাতে বলেছি কর্নাটক সরকারকে।

কেন্দ্রীয় মন্ত্রীর ওই অবস্থানের সমালোচনা করেছেন কর্ণাটকের কংগ্রেস নেতা ও মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া।

তিনি বলেছেন, একজন মন্ত্রী হয়ে ওনার এমন কথা লেখা উচিত হয়নি। টিপু সুলতান জন্মবার্ষিকী পালন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র কেন্দ্রীয় ও রাজ্যের সকল নেতা-মন্ত্রীকে পাঠানো হবে। আসা বা না আসা তাদের নিজস্ব ব্যাপার।

সিদ্দারামাইয়া বলেন, অহেতুক এটাকে রাজনৈতিক ইস্যু করা হচ্ছে। ব্রিটিশের বিরুদ্ধে চারটি যুদ্ধে লড়েছিলেন টিপু সুলতান।

রাজ্য সরকার টিপুকে অষ্টাদশ শতকের এক ‘স্বাধীনতা যোদ্ধা’, যিনি উপনিবেশবাদের কবল থেকে ভারতের মুক্তির পথে সাহায্য করেছিলেন বলেও তিনি মনে করেন।

কর্নাটক সরকারের পক্ষ থেকে ঘটা করে টিপু সুলতান জন্মবার্ষিকী পালনের সিদ্ধান্তকে ‘সংখ্যালঘু তোষণ’ বলেছে হিন্দুত্ববাদী বিজেপি ও আরএসএস। ২০১৫ সাল থেকে  টিপু সুলতান জন্মবার্ষিকী পালনের বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের প্রতিবাদ, বিক্ষোভ সত্ত্বেও রাজ্য সরকার এ নিয়ে তৃতীয়বার ওই কর্মসূচি পালন করতে চলেছে। সূত্র:  ইন্ডিয়ান এক্সপ্রেস. পার্সটুডে

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ