প্রচ্ছদ বিনোদন

টিভি সিরিজ বিক্রিতে বিশ্বে দ্বিতীয় তুরস্ক

বিনোদন ডেস্ক | শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 478 বার

টিভি সিরিজ বিক্রিতে বিশ্বে দ্বিতীয় তুরস্ক

টিভি সিরিজ রফতানিতে তুরস্ক বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন দেশটির সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী নোমান কুরতুলমুস।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর-১৭) দেশটির পরিকল্পনা ও বাজেট সংক্রান্ত সংসদীয় কমিটির সভায় তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, টিভি সিরিজ রফতানিতে যুক্তরাষ্ট্রের পরেই তুরস্কের অবস্থান। বিশ্বের ২০০টির বেশি দেশে আমাদের বিভিন্ন টিভি সিরিজ রফতানি হচ্ছে। এসব থেকে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।

তিনি আরও জানান, অনেক টিভি সিরিজই ইউরোপে প্রথম স্থান দখল করে আছে।

তুর্কী টিভি সিরিজগুলো বিদেশে জনপ্রিয়তা অর্জন করেছে। মধ্যপ্রাচ্য থেকে বলকান এবং পূর্ব ইউরোপ থেকে ল্যাটিন আমেরিকা পর্যন্ত ছড়িয়ে পড়েছে তুর্কী নির্মাতাদের টিভি সিরিজ।

পাঁচ বছর আগে টিভি সিরিজ বানানো শুরু করে তুর্কীরা। ‘এক হাজার এক রাত’ (বিনবির গেসে) দিয়ে সিরিজের যাত্রা শুরু তুর্কীদের। পাঁচ বছরের সন্তান ও তার মাকে নিয়ে সামনে এগিয়ে গেছে এই সিরিজে গল্প।

সুলতান সুলেমান তুর্কী নির্মাতাদের আরেকটি সফল সিরিজের উদাহরণ। মধ্যযুগে উসমানীয় সাম্রাজ্যের দাপুটে সুলতান সুলেমানকে নিয়ে এই সিরিজ নির্মাণ করা হয়।

তুর্কী ফিল্ম প্রডিউসার অ্যাসোসিয়েশনের দেয়া তথ্যমতে, গতবছর ৩০ মিলয়ন তুর্কী লিরা সরকারি কোষাগারে জমা পড়েছে ফিল্ম সংক্রান্ত খাত থেকে। চলতি বছর যা দ্বিগুন হবে বলে আশা করছে সরকার।

প্রসঙ্গত, বাংলাদেশের কয়েকটি টিভি চ্যানেলে দিরিলিস আরতুগ্রুল, সুলতান সুলেমান বর্তমানে সম্প্রচারিত হচ্ছে, যা দর্শকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ