• মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    চীনের উপর আমার রাগ বাড়ছে: ট্রাম্প

    আমিন মুনশি | ০১ জুলাই ২০২০ | ৫:৫০ অপরাহ্ণ

    চীনের উপর আমার রাগ বাড়ছে: ট্রাম্প

    যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি দিনদিন আরও বেশি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এতে দিনদিন চীনের উপর ক্ষোভ আরও বেড়ে চলেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। মঙ্গলবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪৭ হাজার মানুষ। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ১১৯ জন। এতেই নতুন করে চীনের উপর ক্ষোভ উগরে দিলেন ট্রাম্প।

    তার বক্তব্য, মহামারির জেরে গোটা বিশ্বে যে ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে, যুক্তরাষ্ট্রে যে ক্ষতি হয়েছে, তার জন্য চীনের প্রতি তার রাগ আরও বাড়ছে। গোটা বিশ্বে এখন পর্যন্ত একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রেই মৃতের সংখ্যা লাখ পার হয়ে গেছে। দেশটিতে মারা গেছেন এক লাখ ৩০ হাজারের বেশি লোক। আক্রান্তের দিকেও শীর্ষে থাকা দেশটির ২৭ লাখেরও বেশি মানুষের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে।


    যে হারে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে বলে মঙ্গলবার আশঙ্কার প্রকাশ করেন মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা।

    এর কিছুক্ষণ পরই টুইটারে চীনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন ট্রাম্প। তিনি লেখেন, ‘বিশ্ব জুড়ে মহামারির যে ভয়াবহ চেহারা দেখতে পাচ্ছি, এর প্রভাবে আমেরিকার যে পরিমাণ ক্ষতি হয়েছে, তাতে যত দিন যাচ্ছে চীনের প্রতি আমার রাগ তত বাড়ছে।’


    গত পাঁচ মাসেরও বেশি সময় ধরে নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসা তো দূর, বরং যত দিন যাচ্ছে পরিস্থিতি ততই জটিল হচ্ছে সেখানে। ক্যালিফোর্নিয়া, টেক্সাস এবং অ্যারিজোনা এই মুহূর্তে সে দেশে মহামারির কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। সেখানে হাসপাতালে রোগীদের জন্য পর্যাপ্ত বেডের জোগানও দেওয়া যাচ্ছে না।

    ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে বলে গতকালই জানান যুক্তরাষ্ট্র সরকারের করোনা মোকাবিলায় বিষয়ক টাস্কফোর্সের অন্যতম সদস্য অ্যান্থনি ফাউসি ।


    তিনি বলেন, ‘পরিস্থিতি যে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। আমার আশঙ্কা, পরিস্থিতির অবনতি হতে পারে। শুধু যেখানে আক্রান্তের সংখ্যা বাড়ছে, সেখানেই নজর দিলে চলবে না। এতে গোটা দেশেরই বিপদ।’

    ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে শক্ত হাতে লাগাম না ধরলে খুব শীঘ্রই প্রতিদিন ১ লাখ করে নতুন সংক্রমণের ঘটনা সামনে আসতে পারে বলেও সতর্ক করেন তিনি। আগামী বছরের আগে করোনার প্রতিষেধক হাতে পাওয়া সম্ভব নয় বলেও জানান ফাউসি।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৫:৫০ অপরাহ্ণ | বুধবার, ০১ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved