প্রচ্ছদ খেলাধুলা

ক্রিকেট বিশ্বের যারা ধর্ম পাল্টেছেন

স্পোর্টস ডেস্ক | বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭ | পড়া হয়েছে 507 বার

ক্রিকেট বিশ্বের যারা ধর্ম পাল্টেছেন

জন্মের পর থেকেই প্রত্যেক মানুষ উত্তরাধিকার সুত্রে বিভিন্ন ধর্মের অনুসারী হয়। ধর্ম একটি মানুষের চরিত্রের প্রতিফলন হিসেবেও কাজ করে। ক্রিকেট খেলাতেও বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ দেখে যায়।

তবে এমন কিছু ক্রিকেটার আছেন যারা অন্য ধর্মের প্রতি আকৃষ্ট হয়ে নিজ ধর্ম ত্যাগ করেছেন। ইসলাম ধর্ম পৃথিবীর সর্বাধিক ক্রমবর্ধমান ধর্ম। তাই গোটা বিশ্বে বিভিন্ন ধর্ম  থেকে লোকজন ইসলাম ধর্ম  গ্রহণ করে থাকে। তবে ক্রিকেটোরদের ক্ষেত্রে এমন কয়েকজন রয়েছেন যারা ইসলাম ছেড়ে অন্য ধর্ম গ্রহণ করেছেন। ধর্ম পরিবর্তন করেছেন এমন কয়েকজন ক্রিকেটারদের নিয়েই আজকের এই ফিচার

১। মাহমুদুল হাসান (বাংলাদেশ)
মাত্র ১৮ বছর বয়সেই বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন মাহমুদুল হাসান। বাংলাদেশের প্রথম টেস্ট খেলা এই সাবেক পেসার ২০০৪ সালে হিন্দু ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেন। এই ব্যাপারে তিনি জানিয়েছিলেন, ছোটবেলা থেকেই ইসলাম ধর্মের অনুরাগী হওয়ার কারণে এই ধর্ম গ্রহণ করেছেন তিনি। বই পড়ে এই ধর্ম সম্পর্কে জেনেছেন। ছোটবেলায় রোজাও রাখতেন। তার আগের নাম ছিল বিকাশ রঞ্জন দাস।

২। সুরাজ রণদ্বীপ (শ্রীলঙ্কা)
শ্রীলঙ্কার হয়ে ১২টি টেস্ট ও ৩০ টি ওয়ানডে খেলা এই ডান-হাতি অফ স্পিনার আন্তর্জাতিক ক্রিকেটে ৮৬ টি উইকেট শিকার করেছেন। লঙ্কান এই ক্রিকেটার এর আগের নাম ছিল মোহাম্মদ মারশুক মোহাম্মদ সুরাজ। সুরাজ পরবর্তিতে ২০১০ সালে বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন এবং সুরাজ রণদ্বীপ নামে পরিচিতি লাভ করেন।

৩। মোহাম্মদ ইউসুফ (পাকিস্তান)
ইউসুফ ইয়োহানা নামে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের হয়ে ক্যারিয়ার শুরু করেন এই পাকিস্তানি গ্রেট ক্রিকেটার। ২০০৫ সালে তিনি নিজেই ইসলাম ধর্মে দীক্ষিত হয়ে নিজের নাম পরিবর্তিত করে রাখেন মোহাম্মদ ইউসুফ। ইসলাম গ্রহনের পর থেকেই তিনি একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তার স্ত্রী তানিয়াও ইসলাম ধর্মে রূপান্তরিত হয়েছেন ফাতেমা নামে।

৪। ওয়েন পারনেল (দক্ষিণ আফ্রিকা)
দক্ষিণ আফ্রিকার এই পেসার ২০১১ সালেই ইসলাম ধর্ম গ্রহণ করার ঘোষণা দেন। পারনেল জানিয়েছিলেন, তার কোন মুসলিম সতীর্থের মাধ্যমে প্রভাবিত হয়ে নয়; বরং, ধর্ম সম্পর্কে দীর্ঘ সময় যাবত অধ্যয়ন করার পর নিজেই এই সিদ্ধান্ত নিয়েছেন। দক্ষিণ আফ্রিকা দলে একই সাথে আছেন আরও দুই মুসলিম ক্রিকেটার হাশিম আমলা ও ইমরান তাহির। ওয়েনের বর্তমান নাম ওয়েইন ওয়ালিদ পারনেল। অবশ্য এখনও তিনি আগের নামটাই ব্যবহার করছেন।

৫। তিলকারত্নে দিলশান (শ্রীলঙ্কা)
শ্রীলঙ্কা দলের অন্যতম ব্যাটিং ভরসা তিলকারত্নে দিলশান। মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করা দিলশান ১৬ বছর বয়সে বৌদ্ধ ধর্ম গ্রহণের সিদ্ধান্ত নেন। পরবর্তীতে তিনি বৌদ্ধ ধর্মের দীক্ষা নেন। মুসলিম থাকা কালে তার নাম ছিল, তোয়ান মোহাম্মদ দিলশান।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ