• রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    কুল্লামার চ্যালেঞ্জ গ্রহণ ও আমার কিছু স্পষ্ট কথা

    মাওলানা উবায়দুর রহমান খান নদভী | ০৪ আগস্ট ২০২০ | ৮:৩৪ অপরাহ্ণ

    কুল্লামার চ্যালেঞ্জ গ্রহণ ও আমার কিছু স্পষ্ট কথা

    ছবি: সংগৃহীত

    আমি এখনো জানিনা, উসামা মুহাম্মদ ব্যক্তি, সমষ্টি বা কাল্পনিক অস্তিত্ব। এই নামের আইডি, পেইজ ও গ্রুপ কি বাস্তব না বানানো। এরপরেও বক্তব্য ও দাবিগুলো বিচার্য। আপনার জন্য আমার প্রথম ও দ্বিতীয় লেখা যথেষ্ট না হওয়ায়, আপনার সব চ্যালেঞ্জই আমি গ্রহণ করলাম। এ বিষয় নিয়ে আমার দেখা শোনা ও সংশ্লেষের বাইরে কেউ কিছু করে থাকলে বা ভবিষ্যতেও কেউ কিছু করলে এর দায় তারাই বহন করবেন। আমার জানা শোনা দেখা ও সংশ্লেষের বাইরের কোনো কাজ কিংবা তৎপরতার জিম্মাদার আমি নই। অতএব, আমার কুল্লামার চ্যালেঞ্জ গ্রহণেও কোনো সমস্যা নাই। সন্দেহ বদনামী অন্যায় অপপ্রচার অনৈতিক চাপ ও প্রভাব থেকে অতীতে সর্বাবস্থায় মুক্ত থেকেছি, বাকি জীবনও থাকবো ইনশাআল্লাহ।

    আপনার বক্তব্য চ্যালেন্জ ও অঙ্গীকারে আমি বিব্রত নই। আপনারা কথা বলার সময় আমি কেন বললাম, এ প্রশ্নের জবাবে আমি বলবো, কথা যখন কওমী জগতের বাইরে চলেই যাচ্ছে, তখন আমিও কিছু সংযুক্ত করি। আগে অবশ্য আমি নীরব ছিলাম না। আপনারা বেফাকের টপ টেন বড়দের কাছে আমার আভ্যন্তরীণ ইসলাহী মেহনত সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।


    আমার সংশোধনচেষ্টা কোনো এক ব্যক্তি বা গ্রুপের বিরুদ্ধে নয়। ৪০ বছরে বেফাকের গড় অবস্থা ও বিশেষ আলোচিত এবং ঘটনাবহুল ১০ বছরের পূরা হালত নিয়ে কাজে নেমেছি বলে এ জার্নিটা বেশ লম্বা। আপনার তথ্য আমার সংগ্রহে আছে। কাজে লাগতে পারে। আমি দেশের একজন নাগরিক হিসাবে বেফাক, হাইয়া, কওমী মাদারিস, কওমী জগৎ নিয়ে নিজের ভেতরকার তাগিদ থেকেই ভাববো এবং ইসলাহের কাজ করে যাবো ইনশাআল্লাহ। আমার কাজের সমর্থনে, ধরাখাবেন এমন কিছু লোক ও তাদের সাঙ্গোপাঙ্গো ছাড়া, দেশের প্রতিটি সচেতন ধর্মপ্রাণ মুসলমান আছেন। আমার কাজ আহবান করা, কে শুনবেন বা না শুনবেন, সে দায় আমার নয়।

    আপনার প্রশ্ন ছিলো, হাটহাজারি কেন গেলাম? একমাসের মধ্যে আমি বেফাকের টপ টেন বা তাদের প্রতিনিধিদের সঙ্গে অসংখ্য বৈঠক করেছি। এর অংশ হিসাবে হাটহাজারি যেতে হয়েছে আরো বহুবার হয়তো যেতে হবে। আরেকটি প্রশ্ন ‘অভিযুক্ত লোকেদের আত্মীয় স্বজনরা কেন আমার সাথে ছিলো?’।


    আমি বিগত সময়ে বেফাকের “অভিযুক্ত বহু ব্যক্তি বা সমষ্টির সাথে কথাবলার জন্য, তাদের প্রতিনিধিদের মাধ্যমে, যার ভেতর তাদের আত্মীয় স্বজন এমনকি ডজনখানেক সাহেবজাদাও (আপনাদের ভাষায় সুপুত্র ও কুপুত্র নির্বিশেষে অন্তর্ভুক্ত) থেকে থাকবেন, তাদের সাথে নিয়ে এসব তদন্ত ও জানার জন্য বৈঠক করেছি। এখনো কাজ তদন্ত ও যোগাযোগ রক্ষার প্রয়োজনে ওঠাবসা চলাফেরা ও মিটিং করছি।”

    এসব সবাইকে জানানোর মতো প্রয়োজনীয় বিষয় নয়। দরকারে সবাই সব আমার কাছ থেকে জেনে নিতে পারেন।


    আমি বেফাকের ১০ বছরের অনিয়ম-দুর্নীতি নিয়ে গণতদন্ত, গণশুনানি ও বিস্তারিত দালিলিক তদন্ত প্রতিবেদন প্রস্তুতের কাজ করছি। একাজ আপনাদের বিরোধী নয়। যাদের বিরুদ্ধে যাবে তারা কিছু পেরেশান হওয়া, আমার বদনাম করা বা আমাকে নানাভাবে ঘায়েল করার চিন্তা করতে পারেন। এসব আমি জেনে-বুঝেই নিজেকে কওমী জগতের ইমেজ রিবিল্ডিং ও বেফাক সংস্কারের জন্য উৎসর্গ করেছি।

    আমার কাজের তরতীব অনুযায়ী আমি স্বাধীন ভাবে কাজ চালিয়ে যেতে চাই। যারা নানাভাবে বিরোধিতা, ভুলধারণা ও বিরূপ মন্তব্য করে থাকেন, তাদেরকে আল্লাহ তাআলা তাদের নিয়ত ও কাজ অনুযায়ী যথাযথ বদলা দিবেন। যারা নানাভাবে সাহায্য সহযোগিতা দোয়া সমর্থন ও তথ্য-প্রমাণ দিয়ে আমাকে শক্তি-সাহস-সান্ত্বনা যোগাচ্ছেন তারাও তাদের অবদানের বদলা পাবেন। আমার নিয়ত ও চেষ্টা, সততা সাধনার বদলা যেন আমি আখেরাতে পেতে পারি, সে দোয়াই করি।

    ‘উসামা মুহাম্মদ’ কে তা আমি জানি না। আন্দাজ ধারণা গোয়েন্দাগিরি বা আলোআঁধারি থেকে প্রকৃত বিষয় বের করে আনা সহজ নয়। আর কোনো দীর্ঘ জবাবদিহিতা ও প্রশ্নোত্তর পর্ব স্টাটাস দিয়ে দিয়ে শেষ করাও যায়না। তাছাড়া নিজেদের আলোচনার আদব, সৌন্দর্য্য ও পরিমিতিবোধ সব পাঠক ও মন্তব্যকারী সমানভাবে অনুধাবন করতে পারেনা। এতে অনেকে অহেতুক গোনাহের ভাগীদার হয়ে নিজের দীনদুনিয়া ও আখেরাতের ক্ষতি করে। আল্লাহ আমাদের সবাইকে চিন্তা কাজ আচরণ মন্তব্য ও প্রতিটি সীমালঙ্ঘনের বিষয়ে তাঁকে ভয় করার তৌফীক দান করুন।

    এজন্য মুলত চ্যালেঞ্জ গ্রহণ করে বলেছিলাম, যেভাবে নিরাপদ ও ভালো মনে করেন, আমাকে সামনে রেখে আপনি দূরে ও পর্দায় থেকে আমার জীবনের সকল বিষয়ে হাজারো প্রশ্ন করে হালকা ও ভারমুক্ত হোন। আন্দাজ করে বা ভাঙ্গাচুরা তথ্য জোড়া দিয়ে লেখা তৈরী করলে সিংহভাগ কথা মিথ্যা ও ভুলে ভরা থাকে। আপনার কোনো কষ্ট বা ক্ষতি হোক তা আমি চাইনা। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত ও কবুল করুন।

    আমি কিন্তু এখনো জানি না, কার সাথে এতো কথা বলছি। জানার দরকারও নেই। তবে সবার যেমন জানার অধিকার আছে। অজ্ঞাত পরিচয় ‘উসামা মুহাম্মদ’ এরও আছে। ধন্যবাদ।

    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৮:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement
    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved