প্রচ্ছদ আন্তর্জাতিক, স্লাইডার

কাশ্মীরে ৬ মুজাহিদ হত্যার প্রতিবাদে হরতাল পালিত

আন্তর্জাতিক ডেস্ক | সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 557 বার

কাশ্মীরে ৬ মুজাহিদ হত্যার প্রতিবাদে হরতাল পালিত

অধিকৃত জম্মু-কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হামলায় ছয় স্বাধীনতাকামী মুজাহিদ হত্যার প্রতিবাদে সর্বাত্মক হরতাল পালিত হয়েছে।

রোববার (১৯ নভেম্বর-১৭) যৌথ প্রতিরোধ নেতৃত্বের আহ্বানে  হরতালের ফলে কাশ্মির উপত্যাকার জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে।

গতকাল শনিবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা ছয় স্বাধীনতাকামী মুজাহিদকে হত্যা করলে ওই ঘটনায় ভারতীয় বিমান বাহিনীর এক সদস্যও নিহত হয়।

মাওলানা মাসুদ আজহারের ভাতিজা তালহা রশিদ ও মুজাহিদ নেতা জাকিউর রহমান লকভির ভাতিজা ওয়েইদও যৌথ বাহিনীর ওই হামালায় নিহত হয় বলে ভারতের বহুল প্রচারিত বা্ংলা সংবাদ পত্র আনন্দবাজার পত্রিকা দাবি করে।

kashmir-2

অধিকৃত কাশ্মীরে হরতালের সময় বন্ধ শপিংমল

স্বাধীনতাকামী মুজাহিদদের সন্ধানে প্রতিদিনই তল্লাশি, ঘেরাও ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে এই হরতাল পালিত হয়েছে। হরতালের ফলে দোকানপাট ও বাণিজ্যিক প্রতিষ্ঠান সম্পূর্ণ বন্ধ রয়েছে। অন্যদিকে, সড়কে যান চলাচল বন্ধের পাশাপাশি বিভিন্ন এলাকায় মানুষজনের চলাচলে বিধিনিষেধ জারি করা হয়।

কর্মকর্তা সূত্রে প্রকাশ, গতকালের মতো আজও পারিমপোরা, খানইয়ার, নৌহাট্টা, সাফাকদল, এম আর গঞ্জ এবং রায়নাবাড়ি থানা এলাকায় ১৪৪ ধারা অনুসারে নিষেধাজ্ঞা জারি রয়েছে। অন্যদিকে, পুরোনো শহরের ক্রালখুদ এবং সিভিল লাইন্স এলাকায় মৈসুমাতে আংশিক বিধিনিষেধ রয়েছে। আজ স্পর্শকাতর ও নিষেধাজ্ঞা আরোপ করা এলাকায় বুলেট প্রুফ জ্যাকেট পরিহিত অতিরিক্ত সশস্ত্র নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়।

এদিকে, পুলিশ ও সেনাবাহিনীর যৌথ বিবৃতিতে স্বাধীনতাকামী মুজাহিদদেরকে ‘সন্ত্রাসী’ আখ্যায়িত কর  চলতি বছরের এপর্যন্ত ১৯০ জনকে তারা হত্যা করেছে বলে দাবি করে। হত্যাকৃতদের মধ্যে ১১০ জন বিদেশি ও ৮০ জন্য স্থানীয় বলে উল্লেখ করা হয়েছে। ৬৬ জন নিহত হয় নিয়ন্ত্রণরেখা অতিক্রম করার চেষ্টা করার সময়। সূত্র: পার্সটুটে ও আনন্দবাজার পত্রিকা

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ