প্রচ্ছদ আন্তর্জাতিক

কাতালুনিয়ার স্বাধীনতার ঘোষণা: কেন্দ্রের শাসন কায়েম স্পেনের

আন্তর্জাতিক ডেস্ক | শনিবার, ২৮ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 379 বার

কাতালুনিয়ার স্বাধীনতার ঘোষণা: কেন্দ্রের শাসন কায়েম স্পেনের

কাতালোনিয়ার আঞ্চলিক সংসদ শুক্রবার (২৭ অক্টোবর-১৭) স্পেন থেকে স্বাধীন হওয়ার ঘোষণা দিয়েছে। এ ঘোষণার ৪০ মিনিটের মধ্যেই মাদ্রিদ ওই অঞ্চলের ওপর সরাসরি শাসন কায়েম করার ঘোষণা দেয়।

কাতালোনিয়ার ১৩৫ আসনের সংসদে ৭০টি ভোট স্বাধীনতার পক্ষে এবং ১০টি বিপক্ষে পড়েছে। দু’টো খালি ব্যালট পেপার জমা দেয়া হয়েছে। বিরোধীদল সোশালিস্ট পার্টি এবং পিপলস পাটি বা পিপি এবং সিউদাদনোস ভোটাভুটি বর্জন করেছে।

এদিকে, কাতালোনিয়ায় ধীরে ধীরে আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে বলে ঘোষণা করে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

বার্সেলোনিয়ায় কাতালানিয়ার আঞ্চলিক সংসদে ভোটাভুটি চলার সময় আঞ্চলিক সংসদ ভবনের সামনের পার্কে স্বাধীনতাকামী দু হাজারের বেশি মানুষ সমবেত হয়। তারা কাতালানিয়ার আঞ্চলিক গান গাওয়ার ফাঁকে ফাঁকে ‘স্বাধীনতা’ বলে স্লোগান দিতে থাকে।

আঞ্চলিক সংসদ ভবনের সামনের পার্কে স্বাধীনতাকামী জনগণের সমাবেশএ নির্বাচনের পরপরই স্পেনের সংসদের উচ্চকক্ষ রাজোয়কে নজিরবিহীনভাবে কাতালোনিয়ায় সরাসরি শাসন কায়েম করার ক্ষমতা দেয়। মাদ্রিদের এ পদক্ষেপের জবাবে প্রধান স্বাধীনতাকামী দল কাতালান ন্যাশনাল অ্যাসেম্বলি সেখানকার বেসামরিক কর্মকর্তাদের প্রতি ‘শান্তিপূর্ণ প্রতিরোধের’ আহ্বান জানায়। স্পেন সরকারের নির্দেশ অমান্য করার কথাও বলেছে দলটি।

কাতালানের রাজনীতিবিদ, পুলিশ এবং জনগণ যদি স্পেনের পদক্ষেপকে প্রত্যাখ্যান করে তবে রাস্তায় রাস্তায় সংঘর্ষ এবং সহিংসতা শুরু হতে পারে এবং এমনটিই ঘটতে চলেছে বলে আশংকা করা হচ্ছে। এছাড়া, কাতালান ব্যাংকগুলোর শেয়ারসহ গোটা শেয়ারবাজারে ধস নেমেছে।

এদিকে, স্পেনের প্রতি সমর্থন ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা। অন্যদিকে, স্কটল্যান্ডের এনএসপি সরকার বলেছে, তারা কাতালোনিয়ার স্বাধীনতার জন্য ভোটাভুটিকে সম্মান করছে এবং এর গুরুত্ব বুঝতে পেরেছে। নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণের অধিকার কাতালানের থাকা উচিত বলে এনএসপি সরকার মন্তব্য করেছে।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ