• সোমবার ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান

    আন্তর্জাতিক ডেস্ক | ২৭ আগস্ট ২০২০ | ৯:৪৩ অপরাহ্ণ

    ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান

    ছবি: সংগৃহীত

    সুদানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লা হামদাক জানিয়েছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার তার সরকারের নেই। খার্তুম সফরে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এ কথা জানিয়ে দিয়েছেন তিনি। দুই নেতার এক বৈঠকের পর সুদানের প্রধানমন্ত্রীর এক মুখপাত্র বলেছেন, কেবলমাত্র সরকারের অন্তর্বর্তী সময় পার হলেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে খার্তুম।

    কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


    ব্যাপক গণবিক্ষোভের জেরে গত বছর সুদানের দীর্ঘ দিনের শাসক ওমর আল বশির নেতৃত্বাধীন সরকার উৎখাত করে দেশটির সেনাবাহিনী। পরে বেসামরিক নেতৃবৃন্দের সঙ্গে সমঝোতার মাধ্যমে দেশটিতে গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার। এর প্রধানমন্ত্রী মনোনীত হন আবদাল্লা হামদাক। ২০২২ সালে সুদানের পরবর্তী নির্বাচনের আগ পর্যন্ত দায়িত্ব পালন করবে হামদাকের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।

    এদিকে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করার পর ওই অঞ্চলের আরও কয়েকটি দেশকে একই ধরণের চুক্তিতে রাজি করানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে ওই অঞ্চলে পাঁচ দিনের সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গত মঙ্গলবার (২৫ আগস্ট) খার্তুমে সুদানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদাল্লা হামদাকের সঙ্গে বৈঠক করেন পম্পেও।


    বৈঠকের পর সুদান সরকারের মুখপাত্র ফয়সাল সালেহ এক বিবৃতিতে জানান, মঙ্গলবারের আলোচনায় হামদাক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তার দেশের অন্তর্বর্তী সময়ের নেতৃত্ব দিচ্ছে একটি বিশাল জোট তাদের সুনির্দিষ্ট কর্মসূচি রয়েছে। এই কর্মসূচি হলো, সরকার পরিবর্তন সম্পন্ন করা, দেশের শান্তি ও স্থিতিশীলতা অর্জন এবং অবাধ নির্বাচন অনুষ্ঠান। এর বাইরে কোনও বিষয়ের কিংবা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়ার কোনও এখতিয়ার এই সরকারের নেই।

    উল্লেখ্য, ২০০৫ সালে কনডোলিসা রাইসের পর প্রথম মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সুদান সফর করেছেন মাইক পম্পেও।


    কওমীনিউজ/এম

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৯:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved