• মঙ্গলবার ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    ইসরায়েলি দখল পরিকল্পনার বিরুদ্ধে জো বাইডেন

    অনলাইন ডেস্ক | ০৮ আগস্ট ২০২০ | ১০:২০ অপরাহ্ণ

    ইসরায়েলি দখল পরিকল্পনার বিরুদ্ধে জো বাইডেন

    ছবি: সংগৃহীত

    মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনীত প্রার্থী জো বাইডেন তার নির্বাচনী প্রচারণায় আমূল পরিবর্তন এনেছেন। ইসরায়েলি দখল পরিকল্পনাকে সমর্থন করে, এমন সব নথি সরিয়ে দিয়েছেন তিনি। নির্বাচনী ইশতেহার প্রকাশের একদিন আগে তিনি এই কাজ করেছেন বলে জানিয়েছে মিডেল ইস্ট মনিটর।

    প্রতিবেদনে বলা হয়, বাইডেনের সমর্থনে প্রার্থীতা প্রত্যাহার করা আরেক ডেমোক্রেটিক সিনেটর বার্নি স্যান্ডার্সও এ বিষয়ে একমত। তার মতে, ফিলিস্তিনিদের সব সুবিধা ভোগ করার অধিকার আছে। ডেমোক্রেটিক দল তাদের সেই অধিকার প্রতিষ্ঠায় একটি ভিত্তি তৈরি করে দিতে পারে।


    জানা যায়, গত ১৫ জুলাই নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন বাইডেন। এর একদিন আগেই পশ্চিম তীরে ইসরায়েলি দখল পরিকল্পনাকে সমর্থন করে, এমন সবকিছু সরিয়ে ফেলেন তিনি। ইসরায়েল সমর্থিত ডেমোক্রেটিক দলের প্রো-ইসরায়েলি এডভোকেসি কমিটির চাপ থাকা স্বত্তেও এই সিদ্ধান্ত নিয়েছেন জো বাইডেন।

    জো বাইডেনের মতে, ডেমোক্রেটিক দলের নির্বাচনী ইশতেহারে ‘দখল’ নামক শব্দ থাকা দলের এজেন্ডার পরিপন্থী। গণতন্ত্রে বিশ্বাসী কোনো পক্ষ জোরপূর্বক দখলে সমর্থন দিতে পারে না। তাই ইসরায়েলি দখল সমর্থন করে এমন কোনো বিষয় থাকবে না ইশতেহারে।


    এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক আমেরিকান ইহুদি কমিটির সদস্য জেসন ইসাকসন বলেন, নির্বাচনী ইশতেহারে ‘দখল’ নামক শব্দটির ব্যবহার নিয়ে ডেমোক্রেটিক দলে বেশ আলোচনা হয়েছে। কোনো সিদ্ধান্তে উপনীত না হতে পেরে তারা দলটির ভাইস প্রেসিডেন্টের কাছে সমবেত হন। তিনি এই শব্দের ব্যবহারে সমর্থন দেননি।

    তিনি বলেন, এটি এমন কোনো সিদ্ধান্ত নয় যে, ডেমোক্র্যাটিক দলে ফাটল দেখা দেবে। এই সিদ্ধান্তের ফলে বরং বাইডেনের অবস্থান পরিষ্কার হয়েছে। এতদিন ইসরায়েলের প্রতি তার যে সমর্থন ছিলো এবং আমাদের সংগঠনগুলো তাকে যে সমর্থন দিচ্ছিল, তা মুখ থুবড়ে পড়লো।


    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:২০ অপরাহ্ণ | শনিবার, ০৮ আগস্ট ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved