প্রচ্ছদ মুসলিমবিশ্ব, স্লাইডার

২৬৪ জনের মৃত্যু

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

মুসলিমবিশ্ব ডেস্ক | মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০১৫ | পড়া হয়েছে 610 বার

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত অন্তত ২৬৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে সহস্রাধিক। বাংলাদেশেও ভূ-কম্পন অনুভূত হয়েছে।
ভূমিকম্পটির উৎপত্তিস্থল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে হওয়ায় দেশটিতে ও পার্শ্ববর্তী পাকিস্তানে হতাহতের ঘটনা বেশি ঘটেছে। পাকিস্তানে ভূমিকম্পে এখন পর্যন্ত ২০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে কয়েকশ’। আফগানিস্তানে একটি বালিকা বিদ্যালয়ে ভূমিকম্প আতংকে পদদলিত হয়ে ১২ ছাত্রী নিহত হয়েছে। আফগানিস্তানে এখন পর্যন্ত অন্তত ৬৪ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। আহত হয়েছে কয়েকশ’।
বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে। এটির স্থায়িত্ব ছিল প্রায় ৪০ সেকেন্ড। আর বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় বেলা তিনটা ৯ মিনিট ৩১ সেকেন্ডে ভূ-কম্পনটি অনুভূত হয়।
এদিকে, পাকিস্তানের জাতীয় দৈনিক ডন-এর অনলাইন সংস্করণের খবরে জানানো হয়, পাকিস্তানের প্রধান প্রধান নগরসহ দেশটির উত্তরাঞ্চলে শক্তিশালী এ ভূমিকম্পের আঘাতে অনেক বাড়িঘর ও ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া পাহাড়ি এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। সূত্র: এএফপি, দৈনিক ডন

কওমীনিউজডটকম/শুভ

 

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ