প্রচ্ছদ অর্থনীতি

আন্দোলনে যাবেন ব্যবসায়ীরা: দমনের ঘোষণা অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | সোমবার, ০১ মে ২০১৭ | পড়া হয়েছে 556 বার

আন্দোলনে যাবেন ব্যবসায়ীরা: দমনের ঘোষণা অর্থমন্ত্রীর

বহুল আলোচিত নতুন ভ্যাট আইন ইস্যুতে অর্থমন্ত্রণালয়ের সঙ্গে ব্যবসায়ীদের চলমান বিরোধ এবার প্রকাশ্যে রূপ নিল। রবিবার (৩০ এপ্রিল) রাজস্ব বোর্ড (এনবিআর) ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের আলোচনা সভায় এ ইস্যুতে অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ী নেতাদের উত্তপ্ত বাক্য বিনিময় হয়। পরবর্তী সময়ে অর্থমন্ত্রীর বক্তব্য শেষে ফের বাহাস হয় এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ও এফবিসিসিআইয়ের সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের মধ্যে। এমন আলোচনার মধ্যেই ব্যবসায়ীদের একটি অংশ ক্ষোভ প্রকাশ করে সভাস্থল ত্যাগ করেন।

আগামী ২ জুন সরকার নতুন অর্থবছরের বাজেট পেশ করতে যাচ্ছে। আর জুলাই থেকে কার্যকর হতে যাচ্ছে নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন। আইনটি ২০১২ সালে পাশ হলেও শুরু থেকেই কয়েকটি বিষয়ে ব্যবসায়ীদের তীব্র আপত্তি রয়েছে। এমন পরিস্থিতিতে প্রথা অনুযায়ী গতকাল এনবিআর ও এফবিসিসিআইয়ের মধ্যে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটপূর্ব পরামর্শক কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ভ্যাট ইস্যুটি আলোচনার কেন্দ্রে আসবে বলে আগে থেকেই আঁচ করা গিয়েছিল।

আলোচনাকালে এফবিসিসিআইয়ের পরিচালক ও ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব তাদের কয়েকটি দাবি তুলে ফের ব্যবসায়ীরা রাজপথে আন্দোলনের নামবে বলে হুমকি দেন।

এ পরিস্থিতিতে তাকে থামিয়ে দিয়ে বক্তব্য শুরু করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আপনারা কয়জন ভ্যাট দেন? আপনার (আবু মোতালেব) সংগঠনের কতজন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ভ্যাট দেন? খামাখা আন্দোলন করছেন। আন্দোলন করে কিছুই করতে পারবেন না। আন্দোলনে নামলে কঠোরভাবে দমন করা হবে। আট লাখ নিবন্ধিত ব্যবসায়ীর মধ্যে ৩০ হাজার ভ্যাট দেন।’

এছাড়া ব্যক্তি শ্রেণীর করমুক্ত আয়সীমা এবার পরিবর্তন করে কয়েক বছরের জন্য স্থায়ী করে দেওয়া হবে বলেও জানান তিনি। নতুন ভ্যাট আইনে সম্পূরক শুল্ক ব্যবস্থা উঠে যাওয়ার পরিপ্রেক্ষিতে দেশীয় শিল্পের সুরক্ষার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, নতুন ভ্যাট আইনে দেশীয় শিল্প কীভাবে রক্ষা করা যায়, দেখব। তামাকের কর হার বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশ থেকে বিড়ি বিদায় হওয়া দরকার।

qaominews.com/কওমীনিউজ/আর

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ