• শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    অধ্যাপক ড. এমাজউদ্দীনের ইন্তেকাল: বিভিন্ন দলের শোক

    আমিন মুনশি | ১৭ জুলাই ২০২০ | ৬:৫৩ অপরাহ্ণ

    অধ্যাপক ড. এমাজউদ্দীনের ইন্তেকাল: বিভিন্ন দলের শোক

    ছবি: সংগৃহীত

    আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।

    শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ শোক বার্তায় নেতৃদ্বয় বলেন, মরহুম অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ জাতির বিবেক হিসেবে সব সময় দেশ ও জনগণের পক্ষে কাজ করেছেন। চলমান জাতীয় সংকট উত্তরণে তিনি নিরলস প্রচেষ্টা চালিয়ে গেছেন। তিনি তাঁর জ্ঞান, বুদ্ধিমত্তা ও লেখনীর মাধ্যমে রাষ্ট্র ও সমাজে বিদ্যমান অসঙ্গতি ও অনাচার দূর করার চেষ্টা চালিয়েছেন। রাষ্ট্রের একজন প্রবীণ ও প্রাজ্ঞ নাগরিক অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে সৃষ্ট শূন্যতা কখনো পূরণ হবার নয়।


    প্রদত্ত যৌথ শোকবার্তায় খেলাফত মজলিস নেতৃদ্বয় মরহুম অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের রুহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দু’আ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

    ঢাবির সাবেক উপাচার্য এমাজউদ্দিনের ইন্তেকালে পীর সাহেব চরমোনাই’র শোক


    ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ-এর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব গভীর শোক প্রকাশ করে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন।

    এদিকে পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন দলের মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কেন্দ্রীয় সভাপতি আল্লামা নূরুল হুদা ফয়েজী, সেক্রেটারী জেনারেল মাওলানা গাজী আতাউর রহমান, ঢাকা মহানগর সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ, সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া।


    শুক্রবার এক শোকবাণীতে পীর সাহেব চরমোনাই বলেন, বাংলাদেশে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠায় তিনি আজীবন সংগ্রাম করেছেন। তার ইন্তেকালে জাতি একজন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও বুদ্ধিজীবীকে হারালো। মহান আল্লাহ রাব্বুল আলামীন তার জীবনের নেক কাজগুলো কবুল করে তাকে উত্তম প্রদান দান করুন। তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি আমি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

    অধ্যাপক ড. এমাজউদ্দীনের ইন্তেকালে বাংলাদেশ লেবার পার্টির শোক

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেেদর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ লেবার পার্টির পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, সিনিয়র ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান।

    আজ এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এমাউদ্দীন স্যার ছিলেন আমাদের অভিভাবক। তার ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত ও বাকরুদ্ধ। তার ইন্তেকালে দেশ ও জাতি একজন পরীক্ষিত জাতীয়তাবাদী দেশপ্রেমিক রাষ্ট্রবিজ্ঞানীকে হারালো। তার শুন্যতা পূরণ হওয়ার নয়। মহান আল্লাহ তাকে জান্নাতের মেহমান হিসাবে কবুল করুন।

    এমাজউদ্দীন আহমেদের দেশপ্রেম ছিল প্রশ্নাতীত: কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন

    জাতীয় অভিভাবক, প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলনের আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া, যুগ্ম আহ্বায়ক মো. মঞ্জুর হোসেন ঈসা ও সমন্বয়ক মো. মহসিন ভুইয়া।

    শুক্রবার (১৭ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ড. এমাজউদ্দিন আহমেদ ছিলেন জাতীর অভিভাবক। যিনি কৃষক-শ্রমিকের মুক্তি, গণতন্ত্র প্রতিষ্ঠা, মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কলম ধরেছেন, জাতিকে পথ দেখিয়েছেন।

    তারা বলেন, আপাদমস্তক একজন ভদ্রলোক, অমায়িক অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদের তার দেশপ্রেম ছিল প্রশ্নাতীত। তিনি শিক্ষক হিসাবে শুধু শ্রেনি কক্ষেই নন, এর বাইরেও একজন বৃহত্তর সমাজের শিক্ষক ছিলেন।

    নেতৃবৃন্দ বলেন, এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে বাংলাদেশের মানুষ স্বাধীনতা-মুক্তি, গণতন্ত্র-মানবিকতা ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মনিবেদিত এক অগ্রপথিককে হারিয়েছে। দেশবাসী হারিয়েছে বিশ্ব বরেণ্য একজন খ্যাতিমান লেখক, দার্শনিক ও উজ্জ্বল নক্ষত্রকে। অমর এই কর্মবীরের মৃত্যু জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।

    এমাজউদ্দীন আহমেদের মৃত্যু নক্ষত্রের পতন: ন্যাপ

    জাতীয় অভিভাবক, প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, একুশে পদক প্রাপ্ত শিক্ষাবিদ প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

    শুক্রবার (১৭ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় নেতৃদ্বয় মরহুমের রুহের মাগফোরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবার ও অনুসারী-অনুরাগীদের প্রতি গভীর সমদেনা জ্ঞাপন করেন।

    তারা বলেন, দীর্ঘ প্রায় অর্ধশতাব্দি ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করেছেন তিনি। এসব ক্ষেত্রে সমগ্র দক্ষিণ এশিয়ায় তিনি বিশেষজ্ঞ হিসেবেও প্রখ্যাত।

    নেতৃদ্বয় বলেন, এমাজউদ্দিন আহমেদের মৃত্যু একটি নক্ষত্রের পতন। তার মৃত্যুতে যে শূণ্যতা সৃষ্টি হলো তা অপূরনীয়। তিনি ছিলেন তার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক। দেশের মানুষের মুক্তি, গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টি ও আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে তার কলম জাতিকে পথ দেখিয়েছে। তিনি মানুষের স্বাধীনতা আর অধিকারে বিশ্বাস করতেন।

    তারা আরো বলেন, প্রফেসর এমাজউদ্দিন আহমেদ শুধু শ্রেণি কক্ষের শিক্ষক ছিলেন না। তিনি শ্রেণি কক্ষের বাইরে একজন বৃহত্তর সমাজের শিক্ষক ছিলেন। তিনি যে শিক্ষা নিজে দিয়েছেন, যেটি তিনি বিশ্বাস করতেন, তিনি সেটা চর্চা করেছেন। এবং একই সাথে তার অনুজপ্রতীমদেরও দিক্ষিত করেছিলেন। তিনি সমতায় ও অর্থনৈতিক মুক্তিতে বিশ্বাস করতেন।

    বাংলাদেশ যুবমিশন ও ছাত্রমিশনের শোক

    এছাড়া পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ যুব মিশন আহবায়ক মোহেবুল্লাহ আল মেহেদী ও সদস্য সচিব মোঃ সৈকত চৌধুরী। বাংলাদেশ ছাত্র মিশন সভাপতি সৈয়দ মোঃ মিলন ও সাধারন সম্পাদক শরিফুল ইসলাম। নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকার্ত নেতাকর্মীদের সমবেদনা জানান।

    কওমীনিউজ/মুনশি

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৬:৫৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ জুলাই ২০২০

    qaominews.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    Editor : A K M Ashraful Hoque

    51.51/A,, Resourceful Paltal City, Purana Paltan, Dhaka-1000
    E-mail : qaominews@gmail.com

    ©- 2020 qaominews.com all rights reserved