প্রচ্ছদ ক্যাম্পাস, শিক্ষাঙ্গণ, স্লাইডার

হাইআতুল উলয়ার কো-চেয়ারম্যান হচ্ছেন আল্লামা আবদুল হালীম বোখারী

স্টাফ রিপোর্টার | মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 2091 বার

হাইআতুল উলয়ার কো-চেয়ারম্যান হচ্ছেন আল্লামা আবদুল হালীম বোখারী

সরকার কর্তৃক ঘোষিত কওমী মাদরাসা শিক্ষা সনদ স্বীকৃতি  গেজেটে ৩২ সদস্যের কমিটির কথা রয়েছে। সেখানে একজন চেয়ারম্যান ও একজন কো-চেয়ারম্যান রাখা হয়। এবং পদাধিকার বলে তারা কেবল বেফাক থেকেই হবেন বলে উল্লেখ ছিল। তবে গেজেটে হাইআতুল উলয়া তথা বেফাক চেয়ারম্যানকে ১৫ জন সদস্য কো-অপট করার ক্ষমতা দেয়া হয়। কিন্তু সম্প্রতি হাইআতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অন্তর্ভূক্ত বেফাক ব্যতীত ৫ বোর্ড ক্ষমতায় আরো ভারসাম্য আনার দাবি তোলে। তারা একজন কো-চেয়ারম্যান ও ৫ জন সদস্য পদ দাবি করেন।

তাদের দাবির প্রেক্ষিতে হাইআতুল উলয়া ‘আইনী খসড়া’র একজন কো-চেয়ারম্যান অন্তর্ভূক্তির কথা বলা হয়েছে। আইনী খসড়ার ধারা ৪-এর ২ নং অনুচ্ছেদে বলা হয়েছে, ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ ব্যতীত অপর ৫ বোর্ড হইতে হাইআতুল উলয়ার সদস্যদের মতামতের ভিত্তিতে কো-চেয়ারম্যান-২ হইবেন।’ বর্তমানে হাইআতুল উলয়ার ১ জন কো চেয়ারম্যান হিসেবে রয়েছেন বেফাকের সিনিয়র সহ সভাপতি আল্লামা আশরাফ আলী।

মঞ্জুরী কমিশনে আলোচনার জন্য নির্বাচিত হাইআতুল উলয়ার ১০ সদস্যের কমিটি এ আইনী খসড়া চূড়ান্ত করেন। তবে কাল মঞ্জুরী কমিশন ও হাইআতুল উলয়ার সমন্বয়ে গঠিত ‘সাব কমিটি’ কো-চেয়ারম্যানের অন্তর্ভূক্তির বিষয়টি চূড়ান্ত করবেন বলে জানাগেছে।

হাইআতুল উলয়ার উচ্চতর এ কমিটিতে প্রস্তাব পাশ হওয়ার পর থেকে নতুন কো-চেয়ারম্যান কে হবেন তা নিয়ে শুরু হয়েছে কল্পনা জল্পনা। নতুন কো-চেয়ারম্যান হিসেবে ৩টি নাম উচ্চারিত হচ্ছে। তারা হলেন, আল্লামা আবদুল হালিম বোখারী, আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ ও মুফতি রুহুল আমীন। তবে ৫ বোর্ডের প্রধান পছন্দ আল্লামা আবদুল হালীম বোখারী। এমনকি আল্লামা ফরীদ উদ্দীন মাসউদেরও পছন্দ তিনি।

আল্লামা মুফতী আব্দুল হালিম বুখারী চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার প্রধান পরিচালক ও শাইখুল হাদীস। এছাড়াও শিক্ষাবোর্ড ইত্তেহাদুল মাদারিসিল কওমিয়া চট্টগ্রামের মহাসচিব তিনি।

হাইআতুল উলয়ার ১০ সদস্যের কমিটিতেও তার ব্যাপারে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানাগেছে।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ