প্রচ্ছদ জাতীয়, স্লাইডার

বাংলাদেশের পাশে পাকিস্তান, ভারত নেই

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

কওমীনিউজ রিপোর্ট | শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 353 বার

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযান বন্ধে একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটিতে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর-১৭) নিউ ইয়র্কে ১৩৫-১০ ভোটে পাস হয় প্রস্তাবটি।

ভোটাভুটিতে ১৩৫টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে ভোট দিয়েছে চীন, রাশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, লাওসসহ ১০টি দেশ। ভারতসহ ২৬টি দেশ কোনো পক্ষেই ভোট দেয়নি। এছাড়া অনুপস্থিত ছিল ২২টি দেশ। ২৬টি সদস্য দেশ ভোট দানে বিরত থাকে।

সার্কের আটটি দেশের মধ্যে  বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও মালদ্বীপ এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। অন্যদিকে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলংকা ভোটদানে বিরত থাকে

জাতিসংঘ কমিটি বাংলাদশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে তাদের পূর্ণ নাগরিকত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে মিয়ানমারের প্রতি। প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপন করা হবে, যেখানে চূড়ান্ত ভোট হবে ডিসেম্বর মাসে। ধারণা করা হচ্ছে, এই প্রস্তাব সেখানেও পাস হবে।

ইসলামি সহায়তা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য দেশ প্রস্তাবটি জাতিসংঘের ওই কমিটিতে উত্থাপন করে। ওআইসির পক্ষে জাতিসংঘে সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ আল মোয়াল্লিমি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে ধর্মীয় বিদ্বেষের আরেক অমানবিক চিত্র দেখা যাচ্ছে।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। এতে গণহত‌্যা, গণধর্ষণ, নির্যাতনের অভিযোগ এনেছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা। এরপর থেকে প্রাণভয়ে ছয় লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে। এই ঢল এখনো বন্ধ হয়নি।

qaominews.com/কওমীনিউজ/এইচ

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ