প্রচ্ছদ বিচিত্র নিউজ

বৈদ্যুতিক বাস তৈরি করছে ফোক্সভাগেন

বিচিত্র ডেস্ক | সোমবার, ২১ আগস্ট ২০১৭ | পড়া হয়েছে 448 বার

বৈদ্যুতিক বাস তৈরি করছে ফোক্সভাগেন

নতুন আঙ্গিকে পুরানো বাস বাজারে আনতে যাচ্ছে ফোক্সভাগেন। প্রতিষ্ঠানের বিখ্যাত মিনিভ্যান আবার নতুন করে তৈরি করছে তারা।

আগের বাসের সঙ্গে এবারের বাসের মূল পার্থক্য হল এটি হবে বৈদ্যুতিক। ২০২০ সালে ‘আইডি বাস’ নামের বাসটি বাজারে আনার পরিকল্পনা রয়েছে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠানটির, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

শুধু বাস নয়, সামনের বছরগুলোতে বেশ কিছু বৈদ্যুতিক গাড়ি আনার পরিকল্পনা রয়েছে ফোক্সভাগেন-এর। প্রতিষ্ঠানের বৈদ্যুতিক গাড়ির লাইনআপের নাম দেওয়া হয়েছে ‘আইডি’। আগের বছর সেপ্টেম্বরে প্যারিস মোটর শো-তে প্রথম একটি ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এই গাড়িটির নাম বলা হয়েছে আইডি।
বৈদ্যুতিক যানের ক্ষেত্রে নামের এ রীতি ঠিক রেখে এবারে মিনিভ্যান-এর নাম রাখা হয়েছে ‘আইডি বাস’। ফোক্সভাগেন জানায় এখানে বাজ এসেছে বাস শব্দ থেকে। আর আইডি বলতে বোঝাচ্ছে আইডেন্টিটি বা ইন্টেলিজেন্ট ডিজাইন।

আইডি বাস মিনিভ্যানটি হবে অল-হুইল-ড্রাইভ যান। সামনে ও পেছনে আলাদা বৈদ্যুতিক মোটর থাকবে এটির। মোটরগুলো একসঙ্গে ৩৬৯ হর্সপাওয়ার শক্তি দিতে পারবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিষ্ঠানের ১৯৬০ এবং ১৯৭০ সালের শুরু দিকের মিনিভ্যানের নতুন সংস্করণ হল আইডি বাস। ফোক্সভাগেন-এর দাবী একবার পূর্ণ চার্জে ২৭০ মাইল চলবে বাসটি।

বাসটির যে কনসেপ্ট প্রদর্শন করা হয়েছে সেখানে স্বয়ংক্রিয় চালনা ব্যবস্থাও দেখানো হয়েছে। একটি ত্রিভুজাকৃতির স্টিয়ারিং হুইল রাখা হয়েছে বাসটিতে। যখন এটি ব্যবহার হয় না তখন এটি ড্যাশবোর্ডের মধ্যে ঢুকে থাকে।

ইতোমধ্যে অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও বৈদ্যুতিক যান তৈরির নানা পরিকল্পনার কথা জানিয়েছে। আর যুক্তরাজ্য, ফ্রান্স, নরওয়ে এবং চীন-সহ অনেক দেশই তেলচালিত গাড়ির ব্যবহার বন্ধ করার পরিকল্পনা করছে।

qaominews.com/কওমীনিউজ/এএন

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ