প্রচ্ছদ বিচিত্র নিউজ

বিমানে গরু আমদানি করছে কাতার

বিচিত্র নিউজ ডেস্ক | বুধবার, ১৪ জুন ২০১৭ | পড়া হয়েছে 593 বার

বিমানে গরু আমদানি করছে কাতার

সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর অবরোধ মোকাবেলায় বিমানযোগে গরু আনছে কাতার। দেশটিতে তাজা দুধের অভাব মেটাতে এ ব্যবস্থা নিয়েছে দোহা।

এক সপ্তাহ আগেও দোহার ১০ লাখ মানুষের জন্য ডেয়রি পণ্যের প্রায় পুরোটাই আসত সৌদি আরব থেকে। সৌদি আরব ও তার মিত্র আরব দেশগুলো দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর দুগ্ধজাত পণ্যের ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে।

আমেরিকা এবং অস্ট্রেলিয়া থেকে প্রায় চার হাজার দুগ্ধবতী গরু কিনেছেন কাতারের পাওয়ার ইন্টারন্যাশনাল হোল্ডিংয়ের চেয়ারম্যান ব্যবসায়ী মোর্তুজা আল-খাইয়াত। এক একটি গরুর ওজন প্রায় ৫৯০ কিলোগ্রাম। এসব গরু কাতারে নেয়ার জন্য কাতার এয়ারওয়েজের অন্তত ৬০টি ফ্লাইটের প্রয়োজন পড়বে।  আল-খাইয়াত বলেছেন, কাতারের জন্য কাজ করার এটাই সেরা সময়।

নির্মাণ সংস্থা হলো আল-খাইয়াতের প্রধান ব্যবসা। কাতারের সর্ববৃহৎ বিপণী কেন্দ্রও তিনি তৈরি করেছেন। দোহার ৫০ কিলোমিটার উত্তরে তার কোম্পানি কৃষি ব্যবসার সম্প্রসারণ ঘটাচ্ছে। চলতি মাসের শেষ থেকে দুধ উৎপাদন শুরু করা হবে। মধ্য জুলাইয়ের ভেতরেই কাতারের মোট দুধের চাহিদার এক-তৃতীয়াংশ মেটানোর পরিকল্পনা করা হয়েছে। গরু আমদানির খাতে ব্যয় পাঁচ গুণ বেড়ে ৮০ লাখ ডলারে পৌঁছেছে।

গত ৫ জুন অবরোধ আরোপের পর খাদ্য, নির্মাণ সামগ্রী এবং যন্ত্রপাতি আমদানির জন্য কাতারকে নতুন বাণিজ্য পথের সন্ধান করতে হয়েছে। দেশটিতে যেতে শুরু করেছে তুর্কি ডেয়রি পণ্য। আর শাক-সবজি এবং গম সরবরাহ করছে ইরান। এছাড়া, স্বদেশে উৎপাদিত পণ্য কেনার জোর প্রচার চলছে কাতারে। ডেয়রি পণ্যের পাশে কাতারের পতাকার রং শোভা বাড়াচ্ছে। এসবের মাধ্যমে কাতার যে বার্তা দিচ্ছে তা হলো, সৌদির চাপে নত হবে না; বরং নিজের শক্তিতে টিকে থাকবে এ দেশ। সূত্র: বিবিসি ও পার্সটুডে

qaominews.com/কওমীনিউজ/এএন

মন্তব্য করতে পারেন...

comments

আর্কাইভ